সরকারিকর্মীদের বকেয়া ডিএ মিলবে কত, যুক্তি খাঁড়া করে ফের রাজ্য হাইকোর্টের দ্বারস্থ


ডিএ মামলায় ফের হাইকোর্টে যুক্তি খাঁড়া করল রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফে যুক্তি, মামলাকারীরা বকেয়া মহার্ঘভাতা সংক্রান্ত মামলায় নতুন করে বিচারের জন্য ট্রাইব্যুনাল আবেদন করেনি। এছাড়াও এই মামলাটি ফের ট্রাইব্যুনালে ফেরত পাঠানো কতটা যুক্তিসঙ্গত তা নিয়েও রাজ্য সরকার হাইকোর্টের কোনও বক্তব্য পেশ করার সুযোগ পায়নি।

যদিও হাইকোর্টে এই যুক্তি আদৌ গ্রাহ্য হবে কি না, তা নিয়েই সংশয় থাকছে। ২৯ জানুয়ারি মামলার পরবর্তী শুনানি হবে। সেদিনই স্পষ্ট হবে রাজ্য সরকারের যুক্তি গ্রাহ্য করে কি না হাইকোর্ট। বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি শেখর ববি শরাফের ডিভিশন বেঞ্চ আগেই জানিয়ে দেয় মহার্ঘভাতা সরকারি কর্মীদের অধিকার।

ট্রাইব্যুনাল জানিয়েছিল, ডিএ সরকারি কর্মীদের অধিকার নয়, ডিএ সরকারের দয়ার দান। তা নিয়েই বিতর্ক চলছিল। সেই মামলায় হাইকোর্টে জয়ী হয়েছেন সরকারি কর্মীরা। কিন্তু এই বিতর্কের মাঝে কত হারে বকেয়া ডিএ দেওয়া হবে এবং এ রাজ্যের সরকারি কর্মীরা ভিনরাজ্যে কর্মরত কর্মীদের সমান ডিএ পাবে কি না তার ফয়সালা হয়নি।

সেই সংক্রান্ত মামলা ট্রাইব্যুনালেই মেটাতে বলেছিল হাইকোর্ট। তা নিয়েই এখন দু-পক্ষ যুক্তি খাঁড়া করছে। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, বকেয়া মহার্ঘভাতা সংক্রান্ত কোনও আবেদন ট্রাইব্যুনালে করা হয়নি। তা নিয়েই ফের হাইকোর্টে ডিএ মামলা। এখন পরবর্তী শুনানিতেই স্পষ্ট হবে রাজ্যের আবেদন কতটা যুক্তিসঙ্গত।