সপ্তাহের শুরুতে বেতন বৃদ্ধি নিয়ে বড়সড় সুখবর শুনবেন সরকারি কর্মীরা


নয়াদিল্লি:  সামনেই লোকসভা নির্বাচন। আর নির্বাচনের আগে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবে মোদী সরকার। ভোটের আগে এই বাজেট জনমোহিনী হবে বলে আশা করা হচ্ছে। সাধারণ মানুষের সুবিধার কথা ভেবে ট্যাক্স, সুদের হারে একগুচ্ছ সুবিধার কথা ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার।

শুধু তাই নয়, দেশের কৃষক সমাজের মন পেতে একগুচ্ছ ঘোষণাও হতে পারে বলে তৈরি হয়েছে জল্পনা। সেই জল্পনাকে উস্কে দিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী রাধামোহন সিং। তিনি জানিয়েছেন এই বাজেট হবে দেশের কৃষকদের পক্ষে।
 
এরই মধ্যে আগামীকাল সপ্তাহের প্রথমদিন অর্থাৎ সোমবার বৈঠকে বসতে চলেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এই বৈঠক হওয়ার কথা রয়েছে। বাজেটের আগে এটাই শেষ মন্ত্রিসভার বইঠক। ফলে এই বৈঠক যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। বাজেটের পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যেও একগুচ্ছ সিদ্ধান্ত নেওয়া হতে পারে সূত্রে খবর।

বেতন বৃদ্ধি নিয়ে গত কয়েকমাস ধরেই অপেক্ষায় রয়েছে কেন্দ্রীয় সরকারি কর্মীরা। মনে করা হচ্ছে লোকসভা নির্বাচনের আগেই এই বিষয়ে বড়সড় ঘোষণা করতে পারে মোদী সরকার। ভোটের আগে মোদী সরকারের এই বৈঠকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের নিয়ে গুরুত্বপূর্ণ কোনও সিদ্ধান্ত মোদী সরকার নেন কিনা সেটাই এখন দেখার।

প্রসঙ্গত, গত মন্ত্রিসভার বৈঠকে অধ্যাপকদের নুন্যতম বেতন বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এক ধাক্কায় অনেক টাকা বেড়েছিল অধ্যাপক সহ শিক্ষকদের বেতন। ফলে আগামীকাল সোমবারের বৈঠকেও বেতন বৃদ্ধি নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হতে পারে সেটাই এখন দেখার।

এছাড়াও আরও বেশ কয়েকটি ইস্যু রয়েছে বিজেপি সরকারের কাছে। যা লোকসভা ভোটের আগে মাস্টারস্ট্রোক হতে পারে মোদী সরকারের কাছে। তেমনই কিছু সিদ্ধান্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নেন কিনা সে দিকেই তাকিয়ে রয়েছে গোটা দেশবাসী।