১ কোটি ৩০ লক্ষ নাম বাদ, অসমের নাগরিকপঞ্জির প্রথম খসড়ার প্রকাশ

অসমে নাগরিকপঞ্জিতে নাম ঢোকানোর জন্য জমা নেওয়া হচ্ছে আবেদনপত্র।

অসমের নাগরিকপঞ্জির প্রথম প্রকাশিত খসড়া থেকে বাদ পড়ল প্রায় ১ কোটি ৩০ লক্ষ আবেদনকারীর নাম। সোমবার নাগরিকপঞ্জির ওই প্রথম খসড়া প্রকাশিত হয়েছে। গত কাল মধ্য রাতে এক সাংবাদিক সম্মেলনে ওই খসড়া প্রকাশ করে দেশের রেজিস্ট্রার জেনারেল শৈলেশ জানিয়েছেন, যাঁদের নাম প্রকাশিত প্রথম খসড়ায় বাদ পড়েছে, তাঁদের নামধাম, ঠিকানা-সহ যাবতীয় তথ্য নানা রকম ভাবে খতিয়ে দেখা হচ্ছে। সেই সব পরীক্ষানিরীক্ষা শেষ হলে অসমের নাগরিকপঞ্জির অন্য খসড়াটিও প্রকাশ করা হবে।

ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেন্স (এনআরসি)-এর অসমের কোঅর্ডিনেটর প্রতীক হাজেলা বলেছেন, ''যাঁদের নাম প্রথম তালিকায় বাদ পড়ল, তাঁদের উদ্বিগ্ন হওয়ার কোনও কারণ নেই।

আবেদনকারীদের নামধাম, পরিচিতি খতিয়ে দেখার প্রক্রিয়াগুলি বেশ জটিল। তাই কোনও পরিবারের কোনও এক বা দুই সদস্যের নাম বাদ পড়তে পারে।''

কবে অসমের নাগরিকপঞ্জির দ্বিতীয় খসড়াটি প্রকাশিত হবে? দেশের রেজিস্ট্রার জেনারেল শৈলেশ জানিয়েছেন, সেটা সুপ্রিম কোর্টই ঠিক করবে। কারণ, সুপ্রিম কোর্টের বেঁধে দেওয়া গাইডলাইন মেনেই এই খসড়াটি প্রকাশ করা হয়েছে। আগামী এপ্রিলে সংশ্লিষ্ট মামলার শুনানি হবে শীর্ষ আদালতে। তখনই জানা যাবে, অসমের নাগরিকপঞ্জির দ্বিতীয় খসড়াটি কবে প্রকাশিত হবে।

নাগরিকপঞ্জিতে নাম ঢোকানোর জন্য আবেদনের প্রক্রিয়া শুরু হয় ২০১৫-র মে মাসে। এখনও পর্যন্ত ৬৮ লক্ষ ২৭ হাজার পরিবারের কাছ থেকে মোট সাড়ে ৬ কোটি নথিপত্র জমা পড়েছে।