আন্দামান সাগরে আছড়ে পড়ল পাবুক


কলকাতা: আন্দামান সাগরে আছড়ে পড়ল পাবুক। এমনটাই জানাচ্ছে কেন্দ্রীয় হাওয়া অফিস। চিন সাগরে ঘনীভূত হওয়া এই ঝড় বেশ শক্তিশালী। ৩ জানুয়ারি সকালেই এই ঝড়টি তৈরি হয়েছে বলে যানাচ্ছে মৌসম ভবন। ইন্দোনেশিয়া থেকে শক্তি বাড়িয়ে ক্রমে এগিয়ে এসেছে আন্দামানের দিকে। আজ আন্দামান দ্বীপের উপর দিয়ে বয়ে যাবে ঝড়।

কেন্দ্রীয় হাওয়া অফিস জানাচ্ছে, শনিবার বিকেল এবং সন্ধ্যার মাঝামাঝি সময়ে আন্দামান সাগরে প্রবেশ করে ঝড়। বর্তমানে পোর্টব্লেয়ার থেকে ৪৩৫ কিলোমিটার দূরে রয়েছে এই ঝড়টি। গত ২৪ ঘণ্টায় ঘণ্টায় ১৫ কিলোমিটার গতিতে সেটি এগিয়ে গিয়েছিল সাগরের দিকে।রবিবার ৬ জানুয়ারি রাতে বয়ে যাবে আন্দামান দ্বীপের উপর দিয়ে। এরপর সেটি আরও উত্তর – পশ্চিম দিকে এগিয়ে গিয়েছে। এরপরে সেটি আবার ঘুরে আসবে মায়ানমারের দিকে। তারপর সাত এবং আট তারিখ থেকে শক্তিক্ষয় করবে।

শনিবার আন্দামানে ভারি বৃষ্টিপাতের সঙ্গে সর্বোচ্চ ৯০ কিলোমিটার গতিতে ঝড়ের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। নিকোবরেও ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। তবে পশ্চিমবঙ্গে সরাসরি প্রভাব ফেলবে না ঘূর্ণিঝড় । পশ্চিমী ঝঞ্ঝার জেরে উত্তরবঙ্গের উপরে অক্ষরেখা অবস্থান করছে যার ফলে উত্তরবঙ্গ ও সিকিমে হালকা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে উত্তর ও পূর্ব সিকিমে তুষারপাত হওয়ার সম্ভাবনা রয়েছে।

দক্ষিণ চিন সাগরে তৈরি হওয়া শক্তিশালী এই ঘূর্ণিঝড়ের জন্য আন্দামানে জারি করা হয়েছে সতর্কবার্তা।