দু'দিন নয়, সাতদিন পর অবশেষে প্রকাশিত পার্শ্ব শিক্ষকদের D.El.Ed- র ফল


কলকাতা : সরকারি নোটিফিকেশনে বলা হয়েছিল দু-একদিনের মধ্যেই প্রকাশিত হবে ফল। সেটা ৮ জানুয়ারি। সাত দিন পার হয়ে অবশেষে গতকাল প্রকাশিত হল পার্শ্বশিক্ষকদের D.El.Ed-র ফল। তাতেও যেন কিছুটা হাফ ছেড়ে বাঁচলেন পার্শ্ব শিক্ষকরা। অপ্রশিক্ষিত শিক্ষকদেরও মুখে চওড়া হাসি।

অপেক্ষার এই ধারাপাত নতুন নয় মোটেই। এর আগে কথা ছিল ৮ জানুয়ারি বের হবে ফল। D.El.Ed-র পরীক্ষার্থীরা জানতে পারবেন বিকেল চারটে থেকে। আশায় বুক বেঁধেছিলেন প্রশিক্ষণহীন এবং পার্শ্বশিক্ষকরা। ভেবেছিলেন সেদিনেই তাদের পোর্টফোলিও হবে সমৃদ্ধ। কিন্তু হতাশ হন তারা। পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ নোটিফিকেশন জারি করেও ফল প্রকাশ করতে পারেনি। এবিষয়ে জারি হয় অন্য একটি নোটিফিকেশন। যেখানে ফল প্রকাশের তারিখ নিশ্চিতভাবে বলা হয়নি। ঘটনায় বেজায় চটে পার্শ্বশিক্ষক ঐক্যমঞ্চ। 

গতবছর ৩০ অগাস্ট পরীক্ষা শেষ হয় D.El.Ed পার্ট ২ এর। এই পরীক্ষা ছিল শুধুমাত্র কর্মরত এবং পার্শ্ব শিক্ষকদের জন্য। তারপর চারমাস ধরে অপেক্ষা করছিলেন তাঁরা। কারণ, কেন্দ্রীয় সরকারের মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের নিয়ম অনুযায়ী এই কোর্স করে না থাকলে তারা শিক্ষকতা করতে পারবেন না। আর সেই কারণে চিন্তাটা আরও বেশি। পার্শ্বশিক্ষকদের কাছে আবার এর গুরুত্ব অপরিসীম। কোর্স সম্পূর্ণ হলে মিলতে পারে স্থায়ী চাকরি। পার্শ্বশিক্ষক নামটা ঝেড়ে ফেলে জুটতে পারে শিক্ষকের সম্মান। "বঞ্চনার কানাগলি" থেকে আলোর উত্তরণের পথ। আর তাই অপেক্ষাটা ছিল অনেকটা চাতক পাখির মতো। পরীক্ষার ফল প্রকাশের দাবিতে দিনকয়েক আগে সল্টলেকে আন্দোলনও নামেন পার্শ্বশিক্ষকরা। তারপরই ফল প্রকাশের নোটিফিকেশন দেখে পার্শ্বশিক্ষক ঐক্যমঞ্চের নেতারা জানিয়ে দেন, এটা আন্দোলনের জয়। চোখ চিকচিক করে পার্শ্বশিক্ষকদের। পরে হতাশা গ্রাস করে।

অবশেষে গতকাল ফল প্রকাশের পর কিছুটা হলেও খুশির হাওয়া। কেউ কেউ প্রশ্ন তুলছেন, নোটিফিকেশনে দু'একদিনের কথা বলে সাতদিন পরে ফল বের করা যায় কি? অনেকে আবার বলছেন, অবশেষে যে পরীক্ষার ফল প্রকাশ হল তাতেই শান্তি।