গোপালকৃষ্ণ গান্ধিকে D.Litt দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়


কলকাতা : রাজ্যের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধিকে ৭ জানুয়ারি সাম্মানিক D.Litt দিচ্ছে কলকাতা বিশ্ববিদ্যালয়। পাশাপাশি সাম্মানিক D.Sc দেওয়া হবে ডা: সুকুমার মুখার্জি ও ডা: দিলীপ মহালনবিশকে। গতকাল বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও সেনেট বৈঠকে এই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

৭ জানুয়ারি নজরুল মঞ্চে অনুষ্ঠিত হতে চলেছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান। এই সমাবর্তন অনুষ্ঠানে D.Litt-এ ভূষিত হবেন গোপালকৃষ্ণ গান্ধি। ওই একই দিনে D.Sc সম্মানে ভূষিত হচ্ছেন দিলীপ মহালনবীশ ও সুকুমার মুখার্জি। এই সমাবর্তন অনুষ্ঠানে ভাষণ দেবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এ ছাড়া, সমাবর্তনে ৪৯৮ জনকে Ph.D, ২৩৬ জনকে M.Phill ও ১১৩ জনকে L.L.M ডিগ্রি দেওয়া হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের পাঁচজন অধ্যাপককে এমিনেন্ট টিচার অ্যাওয়ার্ড দেওয়া হবে বিশ্ববিদ্যালয়ের তরফে। অ্যাওয়ার্ড প্রাপকদের বিষয়ে উপাচার্য সোনালি চক্রবর্তী ব্যানার্জি বলেন, "তাঁরা আমাদেরই প্রাক্তন অধ্যাপক। কলকাতা বিশ্ববিদ্যালয়কে সমৃদ্ধ করেছেন।" সমাবর্তন মঞ্চে আরো তিনটি স্পেশাল মেডেল দিয়ে তিনজন অধ্যাপককে সম্মানিত করবে কলকাতা বিশ্ববিদ্যালয়। সমাবর্তন অনুষ্ঠনে কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর কন্যাশ্রীদের হাতে মুখ্যমন্ত্রী চেক তুলে দেবেন বলেও জানান উপাচার্য।

অন্যদিকে, দ্বিতীয়বার ক্যাম্পাসের পরিবর্তে নজরুল মঞ্চে সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করায় উপাচার্যকে প্রশ্ন করা হয়। উত্তরে তিনি বলেন, "আমাদের বিশ্ববিদ্যালয় বহু পুরোনো। তার মধ্যে এখন দ্বারভাঙা বিল্ডিং মেরামতি চলছে। শুধুমাত্র সিন্ডিকেট রুমের সংস্কার হয়েছে। সিন্ডিকেট রুমে তো সমাবর্তন করা যায় না। আশুতোষ বিল্ডিংয়েরও সংস্কার করা হবে। ওটা ষাটের দশকে তৈরি হওয়ায় মেরামতির কাজে সময় লাগবে। একটা একটা করে হল সংস্কার করা হচ্ছে।"

তিনি আরও বলেন, "সেন্টেনারি বিল্ডিংয়ের একটা লিফ্ট চলেই না। এত গেস্ট আসবে। আমরা কি করে তাদের আপ্যায়ন করব? পুরো সংস্কার করতে হবে। ক্যাম্পাস থেকে দূরে করলে আমাদেরও অসুবিধা হয়। কিন্তু, আমাদের যে পরিমাণ অ্যাওয়ার্ডি, যে পরিমাণ গেস্ট আসেন, যে পরিমাণ শিক্ষক অংশগ্রহণ করেন তাতে এটা ছোট জায়গায় করা সম্ভব নয়। নজরুল মঞ্চ একটা বিরাট সংখ্যক মানুষকে জায়গা দিতে পারে বলে আমরা নজরুল মঞ্চেই করার সিদ্ধান্ত নিয়েছি।"