IRCTC-র নয়া উদ্যোগ, ট্রেনে খাবার কিনতে এবার স্পট ই-পেমেন্ট


প্রজাতন্ত্র দিবসের দিন রেলের নয়া উদ্যোগ। এবার থেকে চলন্ত দূরপাল্লার ট্রেনে খাবার কিনতে হলে আপনার পকেটে নগদ কম থাকলেও চলবে। এবার থেকে 'স্পট ফুড' সার্ভিসে ই-পেমেন্ট শুরু করল ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন বা IRCTC। চলন্ত ট্রেনে এবার থেকে খাবার কিনলে আপনি ডেবিট বা ক্রিডিট কার্ডের দ্বারা মূল্য চোকাতে পারেন। আইআরসিটিসি কর্মীদের হাতে থাকবে একটি করে পয়েন্ট অফ সেল বা POS যন্ত্র। যার সাহায্যে খাবার ডেলিভারির সঙ্গে সঙ্গে করতে পারবেন আপনি বিল পেমেন্ট। বিল পেমেন্টের পর আপনি পাবেন কাগজের বিল।
রেল সূত্রে জানানো হয়েছে, ইতমধ্যে প্রায় ২ হাজার পিওএস মেল ও এক্সপ্রেস ট্রেন গুলিতে দেওয়া হয়েছে। রেলের তরফে আইআরসিটিসিকে নির্দেশ দেওয়া হয়েছে প্রতি কামরায় অন্তত ৮টি করে পিওএস যন্ত্র দিতে হবে। যদিও প্রজাতন্ত্র দিবসের দিন থেকে ১৫ ফেব্র‌ুয়ারি পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চালানো হবে এই পদ্ধতি।

যাত্রীদের মতে, IRCTC-র এই নতুন পরিষেবায় ট্রেনে খাবার দিতে আসা বয়দের অতিরিক্ত অর্থ দেওয়া থেকে রক্ষা পাবেন রেল যাত্রীরা। অন্য এক যাত্রীর মতে, অনেক সময়ে ট্রেনে ঠাণ্ডা পানীয় জলের জন্য অতিরিক্ত ২ থেকে ৩ টাকা দিতে হত। তাও এবার বন্ধ হবে।