সোনিয়া-রাহুলকে ₹১০০ কোটি করের নোটিস IT-র


কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী ও UPA চেয়ারপার্সন সোনিয়ার গান্ধীকে ১০০ কোটি টাকার করের নোটিস পাঠাল আয়কর দফতর। তাদের অভিযোগ, ২০১১-১২ সালে সোনিয়া ও রাহুল যথাক্রমে ₹১৫৫.৪১ কোটি ও ₹১৫৪.৯৬ কোটি টাকার আয় গোপন করেছেন। তাঁদের অ্যাসোসিয়েটেড জার্নালস লিমিটেড সংক্রান্ত আয় খতিয়ে দেখে নোটিস জারি করে আয়কর দফতর।

সেই আর্থিক বছরে তাঁর আয় ৬৮.১২ লাখ টাকা হয়েছে বলে রিটার্ন জমা দিয়েছিলেন রাগা। ট্যাক্স অ্যাসেসমেন্ট ফের খোলার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করেছেন কংগ্রেস নেতারা। সোনিয়ার পক্ষের আইনজীবী প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম বলেছেন, তাঁর মক্কেলের উপর ৪৪ কোটি টাকা করের বোঝা চাপানো হয়েছে। দফতরের অ্যাসেসিং অফিসাররা কোনও আবেদন বা প্রমাণ ছাড়াই সিদ্ধান্তে পৌঁছে গিয়েছেন যে AJL সংক্রান্ত ১৪১ কোটি টাকার আয় গোপন করেছন সোনিয়া। রাহুলের ক্ষেত্রেও একই কাজ করা হয়েছে।
IT-র অ্যাসেসমেন্ট অর্ডারে বলা হয়েছে, গান্ধীদের আয়ের ৩০০ কোটি গোপন করা হয়েছে। তার করের পরিমাণ দাঁড়ায় ১০০ কোটি। দফতরের দাবি, কংগ্রেস নেতা অস্কার ফার্নান্ডেজের আয় ৪৮.৯৩ কোটি টাকা। ৩১ ডিসেম্বর সোনিয়া, রাহুল ও অস্কারের বিরুদ্ধে এই নির্দেশ জারি হয়েছে। আয়কর দফতরের এই রিঅ্যাসেসমেন্ট বৈধ কি না তা খতিয়ে দেখছে শীর্ষ আদালত।