ধর্মঘটের দিনই পড়ছে JEE Main পরীক্ষা, পিছানোর আবেদন CITU-র


কলকাতা : ধর্মঘটের জন্য দু'দিন পরীক্ষা পিছিয়ে দেওয়ার আবেদন জানাল শ্রমিক সংগঠন। প্রায় তিন মাস আগেই দু'দিন ধর্মঘটের ডাক দিয়েছিল কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন সহ বিভিন্ন শ্রমিক ও কর্মী সংগঠন। ধর্মঘটের দিন পরীক্ষা পড়ায় সরব হয়েছেন বাম ট্রেড ইউনিয়নের নেতারা। পরীক্ষার সূচি বদলের দাবি জানিয়ে তাঁরা রাজ‍্য ও কেন্দ্রীয় সরকারসহ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠাচ্ছেন বলে গতকাল জানান CITU-র রাজ্য সম্পাদক অনাদি সাহু।

কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন সমূহ আগামী ৮ ও ৯ জানুয়ারি ৪৮ ঘণ্টা সারা ভারত সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে। এই সময় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা পড়বে বলেই মনে করছেন ধর্মঘটকারীরা। কারণ, ৬ থেকে ২০ জানুয়ারি নির্ধারিত হয়েছে জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষার তারিখ। দেশজুড়ে চলবে এই পরীক্ষা। এছাড়াও শ্রমিক সংগঠনের ডাকা ধর্মঘটের দু'দিন বেশ কয়েকটি স্কুল, কলেজের পরীক্ষা সূচিও পড়বে বলে খবর পেয়েছেন তাঁরা। পরীক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনা করে বাম শ্রমিক সংগঠনের তরফ থেকে রাজ‍্য সরকার, কেন্দ্রীয় সরকার এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে স্কুল ও কলেজের পরীক্ষা সূচি পিছিয়ে দেওয়ার আবেদন করা হয়েছে।

CITU-র রাজ্য সম্পাদক অনাদি সাহু বলেন, "কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন নেতারা ধর্মঘটের সময় পরীক্ষা পিছিয়ে দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছে। রাজ‍্য সরকারের উচ্চশিক্ষা দপ্তরের কাছে আমরা চিঠি দিয়ে আবেদন করছি ধর্মঘটের দিনগুলোতে পরীক্ষা না রাখতে। নতুন করে যেন পরীক্ষার তারিখ ঘোষণা করে সরকার। বিশেষ করে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন নীতির বিরুদ্ধে যখন সরব এরাজ্যের শাসকদল তখন ধর্মঘটের বিরোধিতা না করে সমর্থন করতে এগিয়ে আসা উচিত।"