দেড়বছরে শেষ হবে MPS মামলা, হাইকোর্টে জানাল CBI


কলকাতা : MPS মামলা শেষ করতে আরও দেড়বছর সময় লাগবে বলে জানালেন CBI-এর জয়েন্ট ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তব। গতকাল কলকাতা হাইকোর্টে বিচারপতি জয়মাল্য বাগচি ও বিচারপতি রবিকিশন কাপুরের ডিভিশন বেঞ্চে MPS মামলায় হাজিরা দিতে এসে একথা জানান তিনি।

MPS মামলায় হাইকোর্টে হলফনামা দিয়ে CBI জানায়, আরও ৬৭ জনের সাক্ষ্যগ্রহণ করতে হবে। খতিয়ে দেখতে হবে ১৮০টা নথি। ২০২০ সালের জুলাই মাসের মধ্যে শেষ হবে তদন্ত। ফলে এখনই MPS কর্তা প্রমথনাথ মান্নাকে জামিন দেওয়া যাবে না। এতে তদন্ত ব্যাহত হবে।

প্রায় ৪ হাজার কোটি টাকা প্রতারণার অভিযোগে ২০১৫ সালে প্রমথনাথ মান্নাসহ তিন MPS কর্তাকে গ্রেপ্তার করে CBI। জামিনের আবেদন করে হাইকোর্টের দ্বারস্থ হন প্রমথনাথ মান্না। সেই মামলার শুনানিতে আজ CBI একথা জানায়।

কোর্টের বক্তব্য হল, ২০১৪ সালে সুপ্রিমকোর্ট CBI-কে নির্দেশ দেয় চিটফান্ড সংক্রান্ত বিষয়ে ভালো করে অনুসন্ধান করতে। ২০১৯ সালেও আমানতকারীদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়ায় কোনও অগ্রগতি হচ্ছে না। তার কারণ কেন্দ্র ও রাজ্যের যে বিভিন্ন এজেন্সি রয়েছে তারা ঠিকমত ইনভেস্টিগেশন করছে না। ফলে মামলা দীর্ঘায়িত হচ্ছে। অভিযুক্তকে ছেড়ে দিতে হচ্ছে।