NRC থেকে একজনও ভারতীয় বাদ পড়বেন না: মোদী


শিলচর: কোনও ভারতীয় নাগরিকপঞ্জীর বাইরে থাকবেন না। অসমে গিয়ে আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। অসমের শিলচরে এক জনসভায় বক্তব্য রাখতে গিয়ে মোদী বলেন, এনআরসি থেকে কোনও একজনও ভারতীয় নাগরিক বাদ পড়বেন না।

এনআরসি নিয়ে অনেক বিতর্ক তৈরি হয়েছে দেশে। সেই প্রসঙ্গে এদিন মোদী বলেন, কেন্দ্র সমস্যাগুলো সম্পর্কে ওয়াকিবহাল। এনআরসি-র জন্য স্থানীয় মানুষের কী সমস্যা হচ্ছে তা সরকার জানে বলে দাবি করেন নরেন্দ্র মোদী। এই এনআরসি দীর্ঘদিন বাস্তবায়িত না হয়ে পড়ে ছিল। আমরা এর জন্য সুপ্রিম কোর্টে যাওয়া হয়েছে বলে উল্লেখ করেন তিনি।
 
নাগরিকত্ব সংশোধনী বিল কেন্দ্র পাশ করাতে তত্‍পর বলে জানিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, এই বিল কারও সুবিধার জন্য নয়। অতীতে যে অন্যায় হয়েছে তার জবাব। বিলটি খুব তাড়াতাড়ি সংসদে পাশ হয়ে যাবে বলে আশাপ্রকাশ করেন তিনি।

গত সপ্তাহে অসমে এনআরসি কার্যকর করার সময় আরও ছ'মাস বাড়িয়ে দিয়েছে কেন্দ্র। আগামী ৩০ জুন পর্যন্ত সময় দেওয়া হয়েছে। ২০১৯ সালের নির্বাচনে জিতে এলে সারা দেশে এনআরসি বলবত্‍ করার প্রচেষ্টা হবে বলে আগে থেকেই গেরুয়া শিবির জানিয়ে দিয়েছে।

গতবছরের মাঝামাঝি অসমের নাগরিকপঞ্জী পেশ করে সরকার। মোট ৩.২৯ কোটি জনসংখ্যার মধ্যে থেকে ২.৯ কোটি মানুষের নাম তাতে ছিল। বাদ গিয়েছিল ৪০ লক্ষ মানুষের নাম। তার মধ্যে বেশিরভাগই বাঙালি বলে অভিযোগ উঠেছে। বিরোধীরা এরপর এনআরসি প্রসঙ্গে বারবার কেন্দ্রকে কোণঠাসা করেছে।