NRS-এ ৩৫ জন নার্সকে কুকুর কামড়েছে, একদিনের মধ্যে কুকুরমুক্ত করার দাবি


কলকাতা : NRS মেডিকেল কলেজ ও হাসপাতালে গত দু'বছরে ৩৫ জন নার্সকে সেখানকার কুকুর কামড়েছে। গত একমাসে ৫ জনকে কামড়েছে কুকুরে। হস্টেলের ঘর থেকে বেরিয়ে শৌচাগার অথবা ডাইনিং কিংবা হস্টেলের বাইরে যেতে গেলে হাতে রাখতে হয় লাঠি। এই রকম পরিস্থিতির মধ্যে রয়েছেন বলে জানিয়েছেন হস্টেলের অনেক আবাসিক। আর এই বিষয় উত্থাপন করে এক দিনের মধ্যে NRS-এর প্রতিটি ওয়ার্ড এবং হস্টেলকে কুকুর মুক্ত করার দাবি জানাল নার্সেস ইউনিটি। দাবি পূরণ না হলে আগামী দিনে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে নার্সদের এই সংগঠন।

১৬টি কুকুরছানার মৃতদেহ উদ্ধারের ঘটনায় মঙ্গলবার NRS-এর দু'জন নার্সিং পড়ুয়াকে গ্রেপ্তার করেছে পুলিশ। এই ঘটনায় গতকাল হাসপাতালে যান নার্সেস ইউনিটির প্রতিনিধিরা। নার্সিং হস্টেল ঘুরে দেখার পাশাপাশি সেখানকার অনেক আবাসিকের সঙ্গে তাঁরা কথা বলেন। মেডিকেল কলেজ ও হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গেও তাঁরা কথা বলেন। কথা বলে বের হওয়ার সময় নার্সদের এই সংগঠনের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ভাস্বতী মুখোপাধ্যায় বলেন, "একদিনের মধ্যে হাসপাতাল এবং হস্টেলকে কুকুরবিহীন করতে হবে। যে ঘটনা হয়েছে তা কখনওই সমর্থনযোগ্য নয়। এই ঘটনার নিন্দা করছি। কিন্তু এই ঘটনার পিছনে আরও কারণ আছে।"

কোন কারণ? তিনি বলেন, "এখানে প্রচুর কুকুর হয়ে গেছে। গত দু'বছরের মধ্যে এখানে ৩৫ জনকে কুকুরে কামড়েছে। গত এক মাসে ৫ জনকে কুকুর কামড়েছে। বিষয়টি দেখার জন্য গত ২০ ডিসেম্বর এখানকার নার্সদের তরফে লিখিতভাবে কর্তৃপক্ষকে জানানো হয়েছিল। কোনও ব্যবস্থাও নেয়নি কর্তৃপক্ষ। রাত দু'টোর সময় ID হাসপাতাল গেছি। ভ্যাকসিন পাওয়া যায়নি। কিন্তু দায় কর্তৃপক্ষের নয়।" নার্সেস ইউনিটির সেক্রেটারি পার্বতী পালের কথায়, "গত ১৮ ডিসেম্বর একজনকে কামড়ে দিয়েছিল কুকুর। এরপর ২০ ডিসেম্বর লিখিতভাবে কর্তৃপক্ষকে জানানো হয়। কিন্তু এরপরও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। কর্তৃপক্ষ এই বিষয়ে প্রচণ্ড উদাসীন। এই উদাসীনতার ফসল নিতে হচ্ছে নার্সিংয়ে এই দুইজন পড়ুয়াকে। এটা কখনোই সমর্থনযোগ্য নয়।" একই সঙ্গে তিনি বলেন, "পরবর্তী পদক্ষেপে কীভাবে নেব, কত দূর যাব এই সব বিষয়ে আমরা নিজেরাই সিদ্ধান্ত নেব।"

ভাস্বতী মুখোপাধ্যায় বলেন, "হাসপাতাল কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানিয়েছে। আমরা একদিন সময় দিয়েছি। আমরা বলেছি যুদ্ধকালীন পরিস্থিতিতে আপনারা ব্যবস্থা গ্রহণ করুন। এটা আগে যদি করা হত, তা হলে এই দিনটা দেখতে হত না। ডিসেম্বরের ২০ তারিখ থেকে ধরা হলে, এখনও পর্যন্ত প্রায় একমাসের মধ্যে কুকুরগুলিকে সরিয়ে নেওয়া যেত।" তিনি বলেন, "আমরা চাইছি হাসপাতালের ওয়ার্ড এবং হস্টেলগুলিকে কুকুরমুক্ত করতে হবে। কারণ কর্তৃপক্ষের প্রশ্রয়ে কুকুর থাকার ফলে বলি হল দু'জন মেয়ে। এটা ঠিক, ওদের কাজ অত্যন্ত খারাপ। ঘৃণ্য কাজ করেছে। কিন্তু এই কাজ করতে কিছুটা মদত দিয়েছে কর্তৃপক্ষ। কুকুরের বিষয়টি যদি তাঁরা সিরিয়াসলি নিতেন, তা হলে এই অবস্থা হত না। কুকুর এখান থেকে সরাতে হবে।"

নার্সেস ইউনিটে এমন বক্তব্যের বিষয়ে জানতে চেয়ে NRS-এর মেডিকেল সুপারিনটেনডেন্ট ও ভাইস প্রিন্সিপাল (MSVP) সৌরভ চট্টোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়। তাঁকে বহুবার ফোন করা হলেও তিনি ধরেননি। তাঁকে পাঠানো SMS-এর উত্তরও মেলেনি।" নার্সেস ইউনিটির তরফে জানানো হয়েছে, ১৬টি কুকুরছানার দেহ উদ্ধারের ঘটনায় গ্রেপ্তার হওয়া নার্সিংয়ের দুই পড়ুয়াকে আইনি সহায়তার জন্য প্রয়োজনে এই সংগঠনের তরফে আইনজীবীর ব্যবস্থা করা হবে। গতকাল সন্ধের পর সংগঠনের প্রতিনিধিরা থানায় গিয়ে ওই দুই পড়ুয়ার বিষয়ে খোঁজখবর নেন।