PhD করে ২৫০০ টাকার চাকরি করতে পারবেন: বিস্ফোরক সৌমিত্র


নয়াদিল্লি: ব্রিগেড সমাবেশের আগের রাতেই তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন সাংসদ সৌমিত্র খাঁ। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে তৃণমূলের টিকিটে জেতা সৌমিত্রবাবু কয়েকদিন আগে নাম লিখিয়েছেন বিজেপি শিবিরে।

শুক্রবার রাজ্যের যুব সমাজের আবেগকে হাতিয়ার করে তৃণমূল কংগ্রেসকে আক্রমণ করেছেন বিষ্ণুপুরের সাংসদ। ভারত সহ বিশ্বের সর্বত্রই যুব সমাজের প্রধান লক্ষ্য থাকে কর্মসংস্থান। এটাই বাংলা সহ দেশের বিভিন্ন রাজ্যের অন্যতম প্রধান সমস্যা। যা হাতিয়ার করেই রাজ্যের শাসক তৃণমূল কংগ্রেসক খোঁচা দিয়েছেন সৌমিত্র খাঁ।

সম্প্রতি রাজ্যের শিক্ষক নিয়োগ নিয়ে নতুন পরিকল্পনার কথা শুনিয়েছে রাজ্য। নবান্ন থেকে জারি করা নির্দেশিকা অনুসারে স্নাতক বা স্নাতকোত্তর পাশ করা ব্যক্তিরা স্কুলে পড়াতে পারবেন। এক্ষেত্রে তাঁদের ২০০০ থেকে ২৫০০ টাকা পর্যন্ত মাসিক ভাতা দেওয়া হবে। সময়ান্তে দেওয়া হবে শংসাপত্র। শিক্ষকতার নতুন এই পদের নাম সিভিক শিক্ষক।

কর্মসংস্থানের নতুন এই পন্থা নিয়ে বিতর্ক কিছু কম হয়নি। তা নিয়েই শুক্রবার মুখ খুলেছেন সৌমিত্র খাঁ। তিনি বলেছেন, "রাজ্যের সাধারণ মানুষেরা নিজেদের ছেলেমেয়েদের ভালো ভালো স্কুলে পড়াচ্ছেন। লেখাপড়া শেষ করে এই রাজ্যে দু'হাজার টাকার চাকরি পাবে। এটাই কী পড়ুয়াদের ভবিষ্যৎ।" একই সঙ্গে তিনি আরও বলেছেন, "একজন পিএইচডি করা ব্যক্তি মাসিক ২৫০ টাকার চাকরি করতে পারবে তো?"

রাজ্যের যুব সমাজের এই প্রতিকূল পরিস্থিতি মোকাবিলার জন্য এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন সাংসদ সৌমিত্র খাঁ। পাশাপাশি তিনি আরও জানিয়েছেন যে বিজেপি শাসিত রাজ্যে কর্মসংস্থান নিয়ে এই জটিলতা নেই। রাজ্যের অনেক শিক্ষিত যুবক-যুবতীদের কাজের জন্য ভিন রাজ্যে যেতে হচ্ছে এবং সেগুলির মধ্যে একাধিক বিজেপি শাসিত রাজ্য রয়েছে বলে দাবি করেছেন তিনি।

রাত পোহালেই তৃণমূল কংগ্রেসের ব্রিগেড সমাবেশ। যা নিয়ে আলোচনা চলছে সমগ্র দেশ জুড়ে। মঞ্চে হাজির থাকবেন অবিজেপি বিভিন্ন দলের শীর্ষ নেতারা। একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীরাও থাকবেন। এই নিয়ে সৌমিত্র খাঁ বলেছেন, "কাল ব্রিগেডে অনেক বড় বড় নেতারা থাকবেন। অনেক বড় বড় কথা বলবেন। এরা সবাই এমন একজনের বিরোধিতা করবেন যিনি দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।"