২০২২ সালে ‘নতুন ভারত’ গড়ার লক্ষ্যেই এই বাজেট, মন্তব্য পীষূষ গোয়েলের


এবার বাজেটে সাধারণ মানুষ ও কৃষকদের জন্য একগুচ্ছ সুবিধে দেওয়ার কথা ঘোষণা করেছে সরকার। লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই তা করা হয়েছে বলে সরকারকে ইতিমধ্যেই নিশানা করতে শুরু করেছে চাপে পড়ে যাওয়া বিরোধীরা। তবে অর্থমন্ত্রী পীযূষ গোয়েলের সাফ কথা, করছাড় ও আর্থিক সুবিধা দেওয়ার কথা সরকার ঘোষণা করেছে যাতে দেশের কৃষক সহ আম জনতার জীবনযাত্রার মান আরও উন্নত হয়।

জি মিডিয়াকে অর্থমন্ত্রী বলেন, দেশে আর্থিক বৃদ্ধির পাশাপাশি, বিজেপি সরকার সবসময় মূল্যবৃদ্ধিকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেছে। ২০২২ সালে এক 'নতুন ভারত' গড়ে তোলার লক্ষ্যেই এই বাজেট তৈরি করা হয়েছে। গত পাঁচ বছরে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছে সরকার।

দেশের আর্থিক বৃদ্ধির কথা বলতে গিয়ে গোয়েল বলেন, ভারত দুনিয়ার ষষ্ঠ বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে উঠে এসেছে। গত পাঁচ বছরে একাদশ স্থান থেকে ওই জায়গায় এসেছে দেশ। এর একটা কারণ মোদী সরকারের একাধিক সংস্কার কর্মসূচি।

২০২২ সালে এক 'নতুন ভারত' তৈরির সংকল্প প্রসঙ্গে পীয়ূষ গোয়েল আরও বলেন, ভবিষ্যতের ভারত হবে আরও স্বচ্ছ, সবার জন্য মাথার ওপরে থাকবে ছাদ, পরিশ্রুত পানীয় জল, কৃষকদের দ্বিগুণ আয়, জঙ্গি মুক্ত ও তোষণমুক্ত দেশ। গত পাঁচ বছরে ভারত বিশ্বে এক গতিশীল অর্থনীতির দেশ হিসেবে উঠে এসেছে।

কর ছাড় দিয়ে মধ্যবিত্ত ও নিম্ন বিত্তদের ভোট টানার চেষ্টা করেছে সরকার? এরকম এক প্রশ্নের উত্তরে গোয়েল বলেন, এরকম অভিযোগের কোনও ভিত্তি নেই। যে কর ছাড় দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে তা করা হয়েছে সত্ করদাতাদের জন্যই।

পীয়ূষ গোয়েল এদিন আরও বলেন, এই সরকার ক্ষমতায় আসার পরদিন থেকেই জনগণের জন্য কাজ করে আসছে। নির্বাচনের দিকে তাকিয়ে কোনও সিদ্ধান্ত এখনও পর্যন্ত নেয়নি সরকার। আপনাদের চ্যানেলের মাধ্যমে দেশ গঠনের সহায়তার জন্য সত্ করদাতাদের ধন্যবাদ জানাতে চাই।

সম্প্রতি সংবাদমাধ্যমে একটি খবর প্রকাশিত হয়, গত ৪৫ বছরে দেশে বেকারত্বের হার সবথেকে বেড়েছে। এনিয় গোয়েল বলেন, ওই তথ্য ভুলে ভরা। কারণ তথ্য সংগ্রহেই গোলমাল রয়েছে। বেকারত্ব নিয়ে সরকার এখনও কোনও তথ্য প্রকাশ করেনি।