ঘোলা অগ্নিকাণ্ড : ৫ শ্রমিক জীবন্ত দগ্ধ, ভিন রাজ্য থেকে গ্রেফতার অভিযুক্ত কারখানা মালিক


ঘোলায় প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় গ্রেফতার হল কারখানা মালিক। অভিযুক্ত কারখানা মালিক অনুজ সান্তালিয়াকে বেনারস থেকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে নিউ ব্যারাকপুর থানায় অনিচ্ছাকৃত খুনের মামলা দায়ের করেছিল মৃত শ্রমিকদের পরিবারবর্গ। অবশেষে বেনারস থেকে পলাতক কারখানা মালিককে গ্রেফতার করল নিউ ব্যারাকপুর থানার পুলিস।

১১ ফেব্রুয়ারি সোমবার সকালে আগুন লাগে ঘোলা থানার বোর্ডঘর এলাকায় প্লাস্টিক কারখানাটিতে। কারখানার ভিতর  দাহ্য বস্তু থাকায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। প্রচুর রাসায়নিক দ্রব্য মজুত থাকায় বিধ্বংসী  চেহারা নেয় আগুন। দমকলের প্রায় ২৫টি ইঞ্জিনের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে সেই আগুন।

কিন্তু আগুন লাগার পর থেকেই কারখানার ৫ শ্রমিকের কোনও খোঁজ মিলছিল না। নিখোঁজ শ্রমিকদের খোঁজে ৩ দিন ধরে কারখানার বিভিন্ন জায়গায় চলে খানাতল্লাশি। তারপর বৃহস্পতিবার ১৪ ফেব্রুয়ারি কারখানর মেশিনরুমের ভিতর  দগ্ধ অবস্থায় একজনকে বসে থাকতে দেখেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা। এরপরই বাকি ৪ শ্রমিকের দেহাবশেষের হদিশ মেলে। শুক্রবার সেই দেহাবশেষ শনাক্ত করে মৃত ৫ শ্রমিকের পরিবার।

আগুন লাগার পরই কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগে বিক্ষোভে ফেটে পড়েছিলেন শ্রমিকদের পরিবারবর্গ। নিখোঁজ শ্রমিকদের খোঁজ পেতে কারখানার গেটে হত্যে দিয়ে পড়েছিলেন বাড়ির লোকেরা। অবেশেষে দগ্ধ দেহ উদ্ধার হওয়ার পর নিউ ব্যারাকপুর থানায় কারখানা মালিকের বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের মামলা দায়ের করে মৃত ৫ শ্রমিকের পরিবার।

এদিকে আগুন লাগার পর থেকেই পলাতক ছিলেন কারখানা মালিক অনুজ সান্তালিয়। তার খোঁজে শুরু হয় তল্লাশি। অবশেষে নিউ ব্যারাকপুর থানার পুলিস বেনারস থেকে গ্রেফতার করল অভিযুক্ত কারখানা মালিককে। পুলিস সূত্রে জানা গিয়েছে, আজ-ই ধৃত কারখানা মালিককে বেনারস থেকে নিউব্যারাকপুরে  নিয়ে আসা হবে।