পাকিস্তানের উপর হামলা হলে, চুপ করে থাকব না:‌ ইমরান খান


একদিকে দায় অস্বীকার। অন্যদিকে পাল্টা হুমকি। এই দুই পথকে বেছে নিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। মঙ্গলবার পুলওয়ামায় হামলা নিয়ে রেডিও বার্তা দেন ইমরান। সেখানে সরাসরি পাকিস্তানের ওপর থেকে এই দায় অস্বীকার করেছেন তিনি। তাঁর যুক্তি, '‌এই হামলা করে পাকিস্তানের কি লাভ?‌ যখন দেশ একটা স্থায়িত্বের দিকে যাচ্ছে তখন কেন এই কাজ করবে পাকিস্তান?‌ এটা নতুন পাকিস্তান। নতুন ভাবনার ওপর তা এগিয়ে চলেছে।'‌ পুলওয়ামা হামলার ঘটনায় নয়াদিল্লি, পাকিস্তানের মুখোশ খুলে দেওয়ায় এখন ঘরে–বাইরে প্রবল চাপের মুখে পড়েছে তারা। এই চাপ থেকে মুক্তি পেতেই রেডিও বার্তার মধ্য দিয়ে অস্বীকার করেছেন ইমরান খান বলে মনে করছেন কূটনৈতিক বিশেষজ্ঞরা। 

অন্যদিকে পাল্টা হুমকিও দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। তিনি এদিন সরাসরি বলেন, '‌পুলওয়ামা কাণ্ডে কোনও প্রমাণ দিতে পারেনি ভারত। কোনও প্রমাণ ছাড়াই অভিযোগ করা হচ্ছে। কাশ্মীর নিয়ে আলোচনা না করেই শুধু দোষারোপ করা হচ্ছে। কেউ ভাবল না এতে পাকিস্তানের কি লাভ হবে?‌ পাকিস্তানও সন্ত্রাসবাদের শিকার। তাই এই বিষয়টি নিয়ে আলোচনা করতে চাই। কিন্তু তা না করে অভিযোগের আঙুল তোলা হচ্ছে। আমি বলে রাখছি এই অভিযোগের ভিত্তিতে যদি পাকিস্তানের ওপর কোনওরকম হামলা হয়, তাহলে পাকিস্তান একবারের জন্যও চিন্তা করবে না পাল্টা আঘাত হানতে। পাকিস্তান কিন্তু চুপ করে বসে থাকবে না।'‌ পাঠানকোট, মুম্বই হামলা, উরিতে হামলা নিয়েও পাকিস্তান দায় অস্বীকার করেছিল। এবার ইমরান খানও প্রধানমন্ত্রীর পদে বসে একই পথে হাঁটলেন বলে মনে করা হচ্ছে। 

এদিন তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, '‌কেন কাশ্মীরের যুবকরা এমন করছে তা খতিয়ে দেখা উচিত। আমি ভারত সরকারকে চ্যালেঞ্জ করে বলছি যে কোনও তদন্ত করে দেখতে পারে তারা। পাকিস্তান জড়িত নয়। আমরা সবরকম তদন্তে সাহায্য করব। কিন্তু তা না করে যদি হামলা করা হয় তাহলে পাকিস্তান একবারের জন্য পাল্টা আঘাত করতে ভেবে দেখবে না। আঘাত করে দেখবে।'‌ ইমরানের এই হুমকির পরিবর্তে নয়াদিল্লি কী পদক্ষেপ করে, এখন সেটাই দেখার।