ভারতকে না জানিয়েই সমঝোতা এক্সপ্রেস বাতিল করল পাকিস্তান, সীমান্তে আটক যাত্রীরা

পঞ্জাবের আটারি স্টেশনে আটক যাত্রীরা। 

ভারতকে সরকারি ভাবে না জানিয়ে সমঝোতা এক্সপ্রেস বাতিল করে দিল পাকিস্তান। বুধবার রাত ১১টা ১০ মিনিটে পুরনো দিল্লি স্টেশন থেকে ছেড়ে পাকিস্তানের দিকে যাওয়া ট্রেনটি আটকে দেওয়া হয়েছে ভারত-পাক সীমান্ত শহর আটারিতে। ফলে যাত্রীরা স্টেশনেই আটকে পড়েছেন বলে জানাচ্ছে বিভিন্ন সংবাদসংস্থা।
বুধ এবং রবিবার পুরনো দিল্লি স্টেশন থেকে ছাড়ে সমঝোতা এক্সপ্রেস। গত দশ বছর ধরে চালু এই ট্রেন। গত কাল রাতেও নির্দিষ্ট সূচি মেনে যাত্রীদের নিয়ে পাকিস্তানের উদ্দেশে রওনা দেয় সমঝোতা এক্সপ্রেস। কিন্তু সীমান্তের আটারি স্টেশনে গিয়ে জানা যায় পাকিস্তানে ঢুকতে পারবে না এই ট্রেন। কারণ অনির্দিষ্ট কালের জন্য এই ট্রেন বাতিল করে দিয়েছে পাকিস্তান।

সংবাদসংস্থা সূত্রের খবর, বুধবার কিছু না জানালেও বৃহস্পতিবার পাক বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দেওয়া হয়েছে, 'পরবর্তী নোটিস না দেওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে সমঝোতা এক্সপ্রেস।'। একই সঙ্গে পাক বিদেশ মন্ত্রকের তরফে বলা হয়েছে, 'ভারত ও পাকিস্তানের সম্পর্কের অবনতির কারণেই এই ট্রেন আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । সম্পর্কের উন্নতি হলে ফের চালু হবে এই ট্রেন।'

লাহৌর স্টেশন থেকে এই সমঝোতা এক্সপ্রেস ছাড়ে সোমএবং বৃহস্পতিবার। পাকিস্তান ট্রেন বাতিলের খবর জানানোর আগেই ভারতের দিকে আসা ট্রেনটি করাচি থেকে ছেড়ে লাহৌরের দিকে রওনা দিয়ে দিয়েছিল। পাক বিদেশ মন্ত্রক হঠাৎ করে এই সিদ্ধান্ত নেওয়ায় যাত্রীরা আটকে পড়েন লাহৌর স্টেশনে।
এর আগে বুধবার ভারতীয় রেলমন্ত্রী পীযুষ গয়াল জানিয়েছিলেন, ''পাকিস্তানের তরফে ওই ট্রেন বাতিলের কোনও সিদ্ধান্ত জানানোহয়নি। তাই এই ট্রেন নির্দিষ্ট সূচি মেনেই চলবে।''
আরও পড়ুন: 'ভারত-পাকিস্তান থেকে ভাল খবর আসবে, শেষ হবে উত্তেজনা', বললেন ট্রাম্প
পাক সরকার আগে থেকে না জানিয়ে ট্রেন বাতিলের সিদ্ধান্ত নেওয়ায় ভারত থেকে পাকিস্তানে যেতে চাওয়া যাত্রীরা আটকে পড়েছেন আটারি স্টেশনে, তাঁরা অধিকাংশই পাক নাগরিক। আবার পাকিস্তান থেকে ভারতে আসতে চাওয়া যাত্রীরা আটকে পড়েছেন লাহৌর স্টেশনে, তাঁদের অধিকাংশই ভারতীয় নাগরিক।