গোরক্ষপুর থেকে ৭৫ হাজার কোটি টাকার কৃষক প্রকল্পের সূচনা করবেন মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পের সূচনা করবেন নরেন্দ্র মোদী। আজ, রবিবার গোরক্ষপুর থেকে ৭৫,০০০ কোটি টাকার এই প্রকল্পের সূচনা হবে।

রবিবার দুপুরে গোরক্ষপুর পৌঁছনোর কথা মোদীর। সেখানে এই প্রকল্পের সূচনা করে বেলা তিনটে নাগাদ প্রয়াগরাজে পৌঁছনোর কথা। বিকেল সাড়ে চারটে নাগাদ দিল্লি ফিরে যাবেন। গোরক্ষপুরের সভা থেকেই প্রথম কিস্তি বাবদ ২০০০ টাকা ১২ কোটি কৃষকের অ্যাকাউন্টে জমা করে প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী।

২০১৮ সালের ১ ডিসেম্বর অন্তর্বর্তী বাজেটে কিসান সম্মান নিধি প্রকল্পের ঘোষণা করা হয়েছিল। যে সমস্ত কৃষকদের ২ হেক্টরের থেকে কম জমি, তাঁদের বছরে তিন দফায় ৬,০০০ টাকা দেওয়া হবে এই প্রকল্পে। যার প্রথম কিস্তি ২০১৯-এর ৩১ মার্চের মধ্যেই পাবেন কৃষকেরা।

দেশ জুড়ে তৈরি হওয়া কৃষক অসন্তোষকে সামাল দিতে এই প্রকল্পের ঘোষণা করে কেন্দ্র। তা নিয়ে অবশ্য বিরোধীরা কটাক্ষ করতে ছাড়েনি। অন্তর্বর্তী বাজেটে কৃষকদের জন্য এই প্রকল্পের কটাক্ষ করে রাহুল বলেছিলেন, পরিবার পিছু দিনে ১৭ টাকা দিয়ে কৃষকদের অপমান করেছেন প্রধানমন্ত্রী। পাল্টা রাহুলের সমালোচনা করে অরুণ জেটলি জানিয়েছিলেন, ভবিষ্যতে প্রধানমন্ত্রী কিসান সম্মান নিধি প্রকল্পে কৃষকদের জন্য টাকা বাড়ানো হতে পারে।