“আগামী ১৫ বছরে অর্থনীতৈক দিক থেকে প্রথম তিনটি দেশের মধ্যে থাকবে ভারত”


"আগামী ১৫ বছরে অর্থনীতির তালিকায় বিশ্বের শীর্ষ তিনটি দেশের মধ্যে থাকবে ভারত। আমি এমনটাই আশা করছি।"  বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার সিওলে এমনটাই বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

তিনি বলেন, "ভারত ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে পরিণত হওয়ার পথে চলেছে।"  প্রসঙ্গত,   ২ দিনের  সফরে গতকাল সকালেই দক্ষিণ কোরিয়ায় যান প্রধানমন্ত্রী।  দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি মুন জায় ইনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করার রয়েছে মোদীর। কোরিয়া অঞ্চলে পারমাণবিক নিরস্ত্রীকরণ সহ বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্প নিয়ে আলোচনা করার কথা রয়েছে দুই রাষ্ট্রনেতার।

সিওলে বসবাসকারী ভারতীয়দের একটি অনুষ্ঠানে যোগ দেন মোদী। তিনি সেখানে দেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাওয়ার কথা বলেন। কেন্দ্রীয় সরকার এক্ষেত্রে বেশ কয়েকটি পদক্ষেপ করেছে বলেও জানা তিনি।

মোদী বলেন, "আমি যখন প্রধানমন্ত্রী হই তখন বিশ্বের ১১তম অর্থনীতি ছিল ভারত। এখন ষষ্ঠস্থানে রয়েছে। ওইদিন বেশি দূরে নেই যখন আমাদের দেশ প্রথম পাঁচের মধ্যে থাকবে। যদিও আমাদের লক্ষ্য তৃতীয় স্থানে আসা।"

তিনি আরও বলেন, "বসবাস ও ব্যবসার জন্য দেশকে আরও  উপযুক্ত করতে গত  সাড়ে ৪ বছরে অনেক পদক্ষেপ নিয়েছে কেন্দ্র।  সামাজিক ও অর্থনৈতিক পরিস্থিতির উন্নতিতে আমরা আরও কাজ করব।"