অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে কি বিশ্রামে রোহিত-শিখর?

টানা ম্যাচের মধ্যে রয়েছেন রোহিত ও শিখর।


নিউজিল্যান্ড সফর থেকে ফিরেই ঘরের মাঠে রয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ। প্রথমে ২৪ ফেব্রুয়ারি থেকে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। তারপর ২ মার্চ থেকে শুরু হবে পাঁচ ম্যাচের একদিনের সিরিজ। যা আভাস, তাতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রোহিত শর্মা ও শিখর ধওয়ন  পেতে পারেন বিশ্রাম।

 বিশ্বকাপের ভাবনায় ভারতের ১৫ জনের দলে এই দু'জনই নিশ্চিত। কিন্তু তৃতীয় ওপেনার হিসেবে কে যাবেন, তা এখনও নিশ্চিত নয়। মনে করা হচ্ছে, টানা খেলতে থাকা রোহিত-শিখরকে বসিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিকল্প ওপেনারদের দেখে নেওয়া হতে পারে। বিকল্প ওপেনার হিসেবে শোনা যাচ্ছে লোকেশ রাহুল, অজিঙ্ক রাহানের নাম।

ভারতের প্রধান কোচ রবি শাস্ত্রী বলেই দিয়েছেন যে বিশ্বকাপে যে দল যাবে, তা মোটামুটি ঠিকই হয়ে গিয়েছে। একটা-দুটো জায়গাই বড় জোর ফাঁকা রয়েছে। শাস্ত্রী পেসার মহম্মদ শামি ও দুই ওপেনার রোহিত-শিখরকে বিশ্রাম দেওয়ার ইঙ্গিত দিয়েওছেন। বলেছেন, লম্বা মরসুম গিয়েছে শামির, তাই বিশ্রাম প্রয়োজন। রোহিত-শিখরেরও তা দরকার।

ক্রিকেটমহল মনে করছে, রোহিত-শিখরকে বিশ্রাম দিয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে ওপেনিং নিয়ে পরীক্ষানিরীক্ষা সেরে ফেলতে পারে ভারত। এই মুহূর্তে ভারতের একদিনের দলে লোকেশ রাহুল ও অজিঙ্ক রাহানে নেই। কিন্তু, দু'জনকেই একসময় তৃতীয় ওপেনার হিসেবে ভাবা হয়েছিল। আবার, দু'জনকেই খেলানো হয়েছিল মিডল অর্ডারে। তাই এই দু'জনকে দেখে নেওয়া হতেই পারে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে। কারণ, বিশ্বকাপের আগে এই পাঁচটাই ওয়ানডে ম্যাচ পাচ্ছে ভারত।
নিউজিল্যান্ডের বিরুদ্ধে সদ্যসমাপ্ত ওয়ানডে সিরিজে তিন নম্বরে খেলানো হয়েছিল শুভমন গিলকে। কিন্তু তিনি রান পাননি। ব্যর্থ হন দুই ইনিংসেই। সুনীল গাওস্করের মতো কিংবদন্তী আবার বিকল্প ওপেনার হিসেবে দীনেশ কার্তিকের নাম করেছেন। ভারতীয় দল পরিচালন সমিতি কী ভাবছে, এক্ষেত্রে তা গুরুত্বপূর্ণ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে দেখে নেওয়া হতে পারে উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্থকেও।