"বিশ্বকাপ দলে ধোনিই সবচেয়ে গুরত্বপূর্ণ ক্রিকেটার"


আসন্ন ক্রিকেট বিশ্বকাপে ফেভারিট হিসেবেই শুরু করবে টিম ইন্ডিয়া। আর এই ফেভারিট তকমাটাই চাপ বাড়িয়ে দিয়েছে জাতীয় নির্বাচকদের। ১৫ জন ক্রিকেটার নিয়ে ব্যালান্স দল গড়াটাই কি চাপ বাড়িয়ে দিয়েছে এমএসএকে প্রসাদ অ্যান্ড কোম্পানিকে? না, একেবারেই নয়। সাফ জানিয়ে দিয়েছেন নির্বাচক প্রধান। তাঁর মতে, বিশ্বকাপের ১৫ জনের দলে একমাত্র একজনের নির্বাচন বাকি রয়ে গিয়েছে। আর এবারের বিশ্বকাপ দলে ধোনিই সবচেয়ে গুরুত্বপূর্ণ ক্রিকেটার সেটা জানাতেও ভোলেননি প্রসাদ।

অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডের মাটিতে একদিনের সিরিজ জয়ের পর কি ভারতের বিশ্বকাপের ১৫ সদস্যের দল তৈরি? উত্তরে নির্বাচক কমিটির চেয়ারম্যান প্রাক্তন জাতীয় ক্রিকেটার এমএসকে প্রসাদ জানান, "হ্যাঁ, তৈরি। একটা মাত্র জায়গা লাস্ট মিনিটের জন্য রেখে দিয়েছি। বাকি জায়গা সবার কাছেই প্রায় স্পষ্ট হয়ে গিয়েছে। একটা জায়গা এখনও খোলা থাকছে কারণ অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডে বেশ কয়েকজন দুরন্ত পারফরম্যান্স করেছেন। আর সেই কারণেই একটা জায়গায় এখনও ক্রিকেটার নির্বাচন হয়নি। ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজ শেষে সেই জায়গাটাও নিশ্চিত হয়ে যাবে।"

২০১৮ সালে একেবারেই ছন্দে ছিলেন না মহেন্দ্র সিং ধোনি। তাঁকে দলে রাখা নিয়ে নানা সমালোচনা চলছিল। ২০১৯ সালে জুলাই মাসেই ৩৮ এ পা দেবেন ধোনি। বিশ্বকাপ দলে তাঁর অভিজ্ঞতা কতটা প্রয়োজন? এ প্রসঙ্গে প্রসাদ বলেন, " যেভাবে মাহি শেষ দুটো সিরিজে অস্ট্রেলিয়া এবং নিউ জিল্যান্ডে খেলেছে, তাতে স্পষ্ট বার্তা পেয়ে গেছেন সকলেই। এখন সে তার স্বাভাবিক খেলা খেলছে। এটাই ধোনি যাঁকে আমরা চিনি। আমরা আরও খুশি হব যে ধোনি যদি ওই রকম ভয়ডরহীন কয়েকটি ইনিংস খেলে। বিশ্বকাপের আগে আইপিএলে খেলবে ধোনি। সবগুলোই হাইভোল্টেজ ম্যাচ। আর সেটাই ধোনিকে সাহায্য করবে বিশ্বকাপে ভালো খেলতে। কারণ এই বিশ্বকাপে ধোনিই যে সবচেয়ে অভিজ্ঞ এবং গুরুত্বপূর্ণ ক্রিকেটার।"