'তথ্য বিকৃতি করেছেন' রাফালে ইস্যুতে রাহুলের হামলার পাল্টা জবাব দিল রিলায়েন্স


কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী এদিন সাংবাদিক সম্মেলন করে কেন্দ্র তথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে রাফালে চুক্তি ইস্যুতে চূড়ান্ত আক্রমণ করেন। একটি ইমেল দেখিয়ে রাহুল বলেন, নরেন্দ্র মোদী রাফালে চুক্তিতে অনিল আম্বানির হয়ে দালালি করেছেন। অনিলকে চুক্তির বিষয়ে মোদী বলেছেন। তারপরই তিনি প্রতিরক্ষা সংক্রান্ত সংস্থা খোলেন।

এই প্রসঙ্গে মুখ খুলল অনিল আম্বানির সংস্থা রিলায়েন্স ডিফেন্স। জানাল, যে ইমেলটি দেখানো হয়েছে তার সঙ্গে ৩৬টি বিমান কেনার চুক্তি যা ফ্রান্স ও ভারত সরকারের মধ্যে হয়েছে, তার কোনও সম্পর্ক নেই। তথ্য বিকৃতি করে, সত্যকে ধামাচাপা দেওয়ার চেষ্টা হয়েছে বলে রিলায়েন্স পাল্টা অভিযোগ করেছে।

রাহুলের অভিযোগ, ইমেল থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে চুক্তি হওয়ার অন্তত দশদিন আগে থেকে অনিল বিষয়টি জানতেন। এয়ারবাস সিইও-কে তিনি বিষয়টি জানান। রাহুলের অভিযোগ, প্রধানমন্ত্রী মোদীর এই ধরনের বিষয় গোপন রাখার কথা। তার অন্যথা হলে তাঁকে জেলে যেতে হবে। এখন তিনি কী করেছেন তা দেশবাসীর কাছে জবাব দিন।

পাশাপাশি রাহুলের আরও অভিযোগ, তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী রাফালে চুক্তি নিয়ে বিশেষ জানতেন না অথচ অনিল আম্বানি ফরাসি প্রতিরক্ষা মন্ত্রকের অফিসে বসে বলে দিয়েছিলেন, কয়েকদিন পর প্রধানমন্ত্রী মউ সাক্ষর করবেন এবং তাতে তাঁর সংস্থা থাকবে। এতে অফিসিয়াল সিক্রেট অ্যাক্ট-কে মান্যতা দেওয়া হয়নি বলে অভিযোগ রাহুলের।

সেই প্রসঙ্গেই রিলায়েন্স মুখপাত্র বলেছেন, যে মউ সাক্ষরের কথা বলা হচ্ছে তা এয়ারবাস হেলিকপ্টার ও রিলায়েন্সের মধ্যে প্রস্তাবিত ছিল। তার সঙ্গে রাফালে চুক্তি যা ফ্রান্স ও ভারত সরকারের মধ্যে হয়েছে তার কোনও সম্পর্ক নেই। এবং সেই প্রস্তাব হয়েছিল ২০১৫ সালের এপ্রিলে। আর ভারত-ফ্রান্স রাফালে চুক্তি হয় ২০১৬ সালের ২৫ জানুয়ারি। ফলে বোঝাই যাচ্ছে, ইচ্ছে করে বাস্তবকে চাপা দিয়ে সত্যকে ঘুরিয়ে পরিবেশন করা হয়েছে।