কোনও ধরনায় যোগ দেননি, দায়িত্ব পালন করেছেন রাজীব কুমার, দাবি মমতার


কলকাতা পুলিস কমিশনার রাজীব কুমার কোনও ধরনায় যোগ দেননি। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। স্বরাষ্ট্রমন্ত্রকের বিভাগীয় তদন্তের নির্দেশের পরিপ্রেক্ষিতে এই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন সন্ধ্যায় মেট্রো চ্যানেলের ধরনা প্রত্যাহার করে নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩ দিনের মাথায় ধরনা প্রত্যাহার করে নেন মুখ্যমন্ত্রী। ধরনা প্রত্যাহারের সময়ই বক্তব্য রাখতে গিয়ে রাজীব কুমারের বিরুদ্ধে স্বরাষ্ট্র মন্ত্রকের বিভাগীয় তদন্তের নির্দেশের প্রসঙ্গটি তোলেন মুখ্যমন্ত্রী। বলেন, রাজীব কুমার তাঁর দায়িত্ব পালন করতেই এখানে এসেছিলেন। একজন মুখ্যমন্ত্রীকে নিরাপত্তা দেওয়া পুলিসের দায়িত্ব। সেই দায়িত্ব পালনেই তিনি ধরনাস্থলে আসেন। তাই রাজীব কুমারের আসাটা আইন সম্মত। রাজীব কুমার কখনওই ধরনায় যোগ দেননি বলে দাবি করেন মুখ্যমন্ত্রী। এমনকি, রাজীব কুমারকে কেউ ধরনায় বসতে দেখেছেন কিনা? সাংবাদিকদের প্রায় চ্যালেঞ্জ ছুঁড়ে সে কথা জিজ্ঞাসা করেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, রাজীব কুমারের বিরুদ্ধে বিভাগীয় তদন্তের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিয়ে রাজীব কুমারের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত করে ব্যবস্থা নিতে বলা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে। চিঠিতে বলা হয়েছে, কলকাতার মেয়ো রোডে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ধরনা মঞ্চে উপস্থিত থেকে সার্ভিস রুল ভেঙেছেন রাজীব কুমার। কোনও আইপিএস অফিসার কোনও রাজনৈতিক দলের কর্মসূচিতে উপস্থিত থাকতে পারেন না। একথা উল্লেখ করেই রাজীব কুমারের বিরুদ্ধে বিভাগীয় তদন্তের করার নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর।

উল্লেখ্য, রাজীব কুমারের বিরুদ্ধে যে স্বরাষ্ট্রমন্ত্রক ব্যবস্থা নিতে পারে, তার ইঙ্গিত মিলেছিল সোমবারই। কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এই ইঙ্গিত দিয়েছিলেন। বিজেপির সদর দফতর থেকে এক সাংবাদিক সম্মেলন করে তিনি জানিয়েছিলেন, কোনও আইপিএস অফিসার যখন কোনও রাজ্যের প্রশাসনের অধীনে কাজ করেন, তখন তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার এক্তিয়ার সংশ্লিষ্ট রাজ্যের থাকে। কেন্দ্র বড়জোর ওই রাজ্যকে নির্দেশ দিতে পারেন।

তবে এই ধরনাটি যে কোনওভাবেই রাজনৈতিক নয়, তা এদিনও ফের দাবি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বার বারই বলেন, এটা কোনও রাজনৈতিক দলের ধরনা নয়। এই ধরনা গণতন্ত্রকে বাঁচানোর উদ্দেশে। 'সেভ ইন্ডিয়া' ব্যানারে এই ধরনা দেশকে বাঁচানোর লক্ষ্যে। রাজনৈতিক মহলও মনে করছে, কলকাতার পুলিশ কমিশনার যে রাজনৈতিক মঞ্চে উপস্থিত থেকেছেন, তা প্রমাণ করা বেশ কঠিন। কারণ, মমতা বন্দ্যোপাধ্যায়ের ধরনা মঞ্চে কোনও তৃণমূল কংগ্রেসের কোনও পতাকা নেই। তাছাড়া ওই মঞ্চের পাশ থেকেই মুখ্যমন্ত্রী সোমবার একাধিক সরকারি কর্মসূচিতে অংশগ্রহণ করেন। সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী নিরাপত্তার স্বার্থে পুলিশ কমিশনার হিসেবে রাজীব কুমার সেখানে থাকতেই পারেন।