দক্ষিণবঙ্গে ঝড়ের তাণ্ডব, আগামী ৪৮ ঘণ্টা দুর্যোগের সম্ভাবনা


পূর্বাভাস মিলিয়ে রবিবার রাতে কলকাতা ও কলকাতা সংলগ্ন এলাকায় বিভিন্ন এলাকায় বজ্রবৃষ্টি-সহ বৃষ্টি হয়েছে। সোমবার ভোর থেকেই প্রবল ঝড়বৃষ্টিতে তুলাকালাম কলকাতা। পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে ভোর সাড়ে তিনটে নাগাদ কলকাতা ও সংলগ্ন এলাকায় আছড়ে পড়ে প্রবল ঝড়। সঙ্গে বৃষ্টি।

ঝড়ের প্রভাবে কলকাতা ও বিধাননগরের বিভিন্ন রাস্তায় ভেঙে পড়েছে গাছের ডাল। কোথাও উপড়ে পড়েছে গাছ। বিদ্যুতের তার ও গাছের ভাঙা ডাল জড়িয়ে বেশ কয়েকটি রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। দক্ষিণ কলকাতা ও বিধাননগরের বিভিন্ন রাস্তায় গাছ পড়ে রয়েছে। তবে পুরসভার আধিকারিকদের কাছে ওইসব গাছের ডাল সরিয়ে রাস্তা সাফ করার কাজ শুরু করে দিয়েছেন।

এ দিকে সপ্তাহের প্রথম দিন, রাস্তার গাছ পড়ে থাকার ফলে কোথাও কোথাও যানজটের সৃষ্টি হয়েছে। কসবা, সর্দান অ্যাভিনিউ, ময়দান, সল্টলেকে গাছ ভেঙে পড়েছে রাস্তায়। বালিগঞ্জে একটি গাড়ির উপর বাঁশের কাঠামো ভেঙে পড়ে। তবে এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে পূবালি হাওয়ার সংঘাতের ফলেই এই ঝড়, সঙ্গে বজ্রবিদ্যুত সহ বৃষ্টি হয়েছে শহরের বিভিন্ন প্রান্তে। হাওয়া অফিস থেকে আরও জানানো হয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে আকাশ মেঘলা থাকবে, সঙ্গে ঝোড়ো হাওয়া সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমবঙ্গের সমুদ্রোপকূলবর্তী অঞ্চলে মৎস্যজীবীদের উদ্দেশে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।