“রাজীবের জন্য আমি জীবন দিতেও রাজি”, ধরনা মঞ্চ থেকে হুঙ্কার ‘অপমানিত’ মমতার


"রাজীব চোর? আমি ওর জন্য জীবন দিতেও রাজি।" ধর্মতলার মেট্রো চ্যানেল ধরনা মঞ্চ থেকে সোচ্চার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি প্রশ্ন করেন, "রাজীব কুমার চোর? কার টাকা নিয়েছে ও? আমি চোর? কার টাকা নিয়েছি?" এরপরই তিনি বলেন, "রাস্তায় দাঁড়িয়ে লড়াই করব আমি। কীহবে আমার? ৩৫৬ ধারা? আমার কাছেও ৪২০ ধারা রয়েছে।"  তিনি আবারও সতর্ক করেন, "৩৫৫,৩৫৬ হবে? এত সস্তা? আমাদেরও ১৪৪ রয়েছে।" উল্লেখ্য, ১৪৪ ধারার কথা উল্লেখ করেই মুখ্যমন্ত্রী  কার্যত বুঝিয়ে দিলেন, যদি ৩৫৫, ৩৫৬ ধারা প্রয়োগ করা হয়, তবে রাজ্যে ঢোকা বন্ধ করে দেবেন তিনি।

মমতা বলেন, "রাজনৈতিক ভাবে মোকাবিলা করতে না পেরে ব্যক্তিগত ভাবে এক জন অফিসারের পিছনে অন্য জনকে লেলিয়ে দেওয়া হচ্ছে। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলিকে ধ্বংস করার জন্য আমার রাগ আছে। কেউ দোষী না হলেও তাঁকে হেনস্থা করা হলে আমি প্রতিবাদ করব। যাঁরা রাজ্যের আইনশৃঙ্খলা নেই বলে চিৎকার করেন, তাঁদের মুখে লিউকোপ্লাস্ট লাগিয়ে দেওয়া উচিত।"

এদিন মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী বলেন, "এই আন্দোলন কারোর একার নয়। যাঁরা গণতান্ত্রিক ও সাংবিধানিক কাঠামোয় বিশ্বাস রাখেন, তাঁরাই এই আন্দোলনে সমর্থন জানিয়ে পাশে থাকার বার্তা দিয়েছেন।"

রবিবার রাত ৮.৪০ মিনিট থেকে ধর্মতলা মেট্রো চ্যানেলে ধরনায় বসেন মুখ্যমন্ত্রী। ৯ ফেব্রুয়ারি থেকে পরীক্ষা শুরু হচ্ছে, তাই ৮ ফেব্রুয়ারি পর্যন্ত তিনি ধরনা মঞ্চে থাকবেন বলে জানিয়েছেন। মঙ্গলবার ধরনা মঞ্চে গোর্খা জনমুক্তি মোর্চার প্রতিনিধি দলের যোগ দেওয়ার কথা। তিনি বলেন, "আইন আইনের পথে চলবে। আইনি মেনে কোনও কিছু করা হলে, আমরা বাধা দিই না। কিন্তু এখানে সাংবিধানিক ও ব্যক্তিগত অধিকার খর্ব করা হয়েছে।"