নারদ কাণ্ডে শোভন ঘনিষ্ঠ ২ জনকে জেরা ইডির


নারদ কাণ্ডে শোভন চ্যাটার্জি ঘনিষ্ঠ দুজনকে জেরা করছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ঝুমা সাহা ও দিলীপ সাহা নামে দুজনকে জেরা করছেন ইডির অফিসাররা।

ইডি সূত্রে খবর, এই দুজনের নামে প্রচুর টাকার সম্পত্তি কেনা হয়েছে। সেটা জানতে পারার পরই তাদের জেরার সিদ্ধান্ত নেয় ইডি। কার বা কাদের টাকায় এই সব সম্পত্তি কেনা হয়েছে? ঝুমা ও দিলীপ সাহাকে জেরা করে সেটাই জানতে চেষ্টা করছে ইডি। কোথা থেকে এই বিপুল পরিমাণ অর্থ এল? তাও খতিয়ে দেখছে ইডি।

অন্যদিকে, নারদাকাণ্ডে  স্টিং অপারেশনের আসল ফুটেজ পাওয়ার জন্য আমেরিকায় 'অপ্যাল' সংস্থাকে চিঠি পাঠিয়েছে সিবিআই।   সম্প্রতি নারদকাণ্ডের  তদন্তকারী অফিসার রঞ্জিত কুমারকে দিল্লিতে ডেকে পাঠানো হয়। তদন্তে কেন দেরি হচ্ছে, তা জানতে চাওয়া হয়। তদন্তকারী আধিকারিক তখন সিবিআই ডিরেক্টরকে জানান, নারদকাণ্ডে ম্যাথু স্যামুয়েল যে ফুটেজ জমা দিয়েছেন, তা আসল নয়। কপি ফুটেজ আদালতে জমা দেওয়া সম্ভব নয়। আসল ফুটেজ না মেলায় চার্জশিট দিতে সমস্যা হচ্ছে।

এরপরই আই-ফোনের আসল ফুটেজ চেয়ে বিদেশমন্ত্রকের মাধ্যমে অ্যাপলকে চিঠি  পাঠিয়েছে সিবিআই। প্রসঙ্গত, এর আগেও গত বছর ৬ মার্চ 'অ্যাপল' সংস্থাকে চিঠি পাছিয়েছিল সিবিআই। আই-ফোন দিয়েই স্টিং অপারেশনটি করা হয়েছিল কি না, তা জানতে চেয়েই চিঠি পাঠিয়েছিলেন সিবিআই আধিকারিকরা। কিন্তু সেইসময় তথ্য দিতে অস্বীকার করে অ্যাপল কর্তৃপক্ষ।