‌‘‌‌অভিযান ১০০ শতাংশ সফল’‌, জরুরি বৈঠকে রিপোর্ট মোদিকে


পাকিস্তানের জঙ্গি ঘাঁটিগুলিতে ভারতীয় বায়ুসেনা প্রত্যাঘাতের পর মঙ্গলবার সকালেই জরুরি বৈঠকে বসলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাত নম্বর লোককল্যাণ মার্গে প্রধানমন্ত্রীর বাসভবনেই মোদির নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটির বৈঠক করেন। উপস্থিত ছিলেন রাজনাথ সিং, অরুণ জেটলি, সুষমা স্বরাজ, নির্মলা সীতারমন, অজিত ডোভাল। মোদিকে পুরো অভিযানের বিস্তারিত রিপোর্ট দেন ডোভাল। সূত্রের খবর, অভিযান যেরকম পরিকল্পনা করা হয়েছিল, সেরকমই ১০০ শতাংশ সফল হয়েছে বলে জানানো হয়েছে সেনাবাহিনীর তরফে।

নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাক জঙ্গি ঘাঁটিগুলিতে বিমান অভিযানের পরই পাকিস্তানের তরফে পাল্টা আঘাতের কথা চিন্তা করে আন্তর্জাতিক সীমান্ত এবং নিয়ন্ত্রণরেখা বরাবর বায়ুসেনার সব কটি শিবিরে কড়া নিরাপত্তা জারি করেছে বায়ুসেনা। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভরেকড় পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, সেনাবাহিনীকে আগেই প্রত্যাঘাতের সম্পূর্ণ স্বাধীনতা দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

আজকের এই পদক্ষেপ খুবই জোরাল এবং প্রয়োজনীয়'‌।
    
অন্যদিকে, নিয়ন্ত্রণরেখা পেরিয়ে ভারতীয় বায়ুসেনার বিমান অভিযানের পরই উদ্বিগ্ন পাকিস্তান। জাপান সফর পিছিয়ে দিয়ে পাক বিদেশ মন্ত্রকের অফিসে জরুরি বৈঠকে বসেন পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। বৈঠকে পাক সেনাপ্রধান এবং ইন্টার–সার্ভিস পাবলিক রিলেশনস্‌ বা আইএসপিআর–এর ডিজি মেজর জেনারেল আসিফ ঘফুর ছাড়া উপস্থিত ছিলেন প্রাক্তন বিদেশসচিব এবং রাষ্ট্রদূতরাও। পাক সংবাদমাধ্যম সূত্রে খবর, বৈঠক শেষে কুরেশি বলেছেন, '‌আমি আগেও বলেছি, আমি সাধারণ মানুষকে ভুল বোঝাতে চাই না। বিশ্বকে আমি বলতে চাইছিলাম, ভারত এরকমই কিছু করার চেষ্টা করছে। আর আজ তারা সেটা করে ফেলেছে। দুর্যোগের মেঘ আমাদের উপর ঘনিয়ে রয়েছে। আমাদের সবাইকে সতর্ক থাকতে হবে। পাকিস্তান শক্ত আছে। আমরা দায়িত্ববান দেশ। আমরা  কৌশলগতভাবে এর জবাব দেব।'‌ আইএসপিআর–এর ডিজি ঘফুর দাবি করেছেন, ভারতীয় বায়ুসেনা হামলা চালানোর চেষ্টা করলেও পাক বায়ুসেনার কাছ থেকে যোগ্য জবাব পেয়ে পিছু হঠতে হয়েছে তাদের।