রাতের অন্ধকারে সল্টলেকের ব্যাংকে অভিযানের তথ্য জানতে চায় সিবিআই


কলকাতা: আর কিছুক্ষণ পরেই শিলং-এ সিবিআই আধিকারিকদের জেরার মুখোমুখি হতে হবে কলকাতার নগরপাল রাজীব কুমারকে। আর সেই 'সন্ধিক্ষণে'র আগে উঠে আসছে ছয় বছর আগে রাতের অন্ধকারে এক ব্যাংকে অভিযানের কাহিনী।

সারদা কাণ্ড প্রকাশ্যে আসার পর রাজীব কুমারের নেতৃত্বে তৈরি হয় বিশেষ তদন্তকারী দল (সিট)। ২০১৩ সালে তৈরি হয় সিট। তারপর হঠাৎ একদিন মাঝ রাতে সিটের তদন্তকারী অফিসারেরা সল্টলেকের একটি ব্যাংকে হানা দেয়। সেই রাতের অন্ধকারে ব্যাংক কর্তৃপক্ষকে ডেকে বন্ধ ব্যাংক খোলা হয়।

সূত্রের খবর, সল্টলেকের ওই ব্যাংকে সারদা-কর্তা সুদীপ্ত সেনের স্ত্রী পিয়ালী সেনের নামে একটি লকার ছিল। সেই লকারে চিট ফান্ড সংস্থা সারদার প্রচুর নথি রয়েছে। পুলিশ তা জানতে পেরে রাতের অন্ধকারে ব্যাংকে তল্লাশি চালিয়ে বহু নথি বাজেয়াপ্ত করেছে বলে খবর। যদিও সিটের তদন্তকারী অফিসারেরা সেই রাতে এ বিষয়ে সংবাদ মাধ্যমের কাছে মুখ খোলেনি।

রাতের অন্ধকারে যেভাবে পুলিশ বন্ধ ব্যাংক খুলে তল্লাশি করে। সেই সময় প্রশ্ন উঠেছিল হঠাৎ কেন রাতেই পুলিশকে হানা দিতে হল ব্যাংকে।এমনকি নথি ছিল যে দিনের পরিবর্তে রাতে পুলিশকে তল্লাশি করতে হল। নথি ছাড়া ওই লকারে আরও অন্য কিছু ছিল কী? তা নিয়েও প্রশ্ন উঠে।

আজ শিলং-এ তৎকালীন বিধাননগর পুলিশ কমিশনার রাজীব কুমার কে জেরা করবে সিবিআই। জেরায় তাকে সেদিন রাতে বাজেয়াপ্ত হওয়া নথি সম্পর্কে জানতে চাইবে সিবিআই। এমনই জানা গিয়েছে সিবিআই সূত্রে।