সন্ত্রাসবাদীদের আশ্রয় নয়, চিন-পাকিস্তানকে সতর্কবার্তা আমেরিকার


পুলওয়ামা হামলা ভয়ানক, মন্তব্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। রাষ্টপুঞ্জের নিরাপত্তা পরিষদের শর্ত মেনে পাকিস্তান ও চিনকে সন্ত্রাসবাদীদের আশ্রয় না দেওয়ার আর্জি জানাল আমেরিকা।

কাশ্মীরের পুলওয়ামায় ভয়ংকর সন্ত্রাসবাদী হামলা নিয়ে উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি ভারত ও পাকিস্তানের পারস্পরিক সম্পর্ক যথাযথ থাকবে বলেও আশা প্রকাশ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

সন্ত্রাসবাদীদের আশ্রয় দেওয়ার বিষয়ে নামোল্লেখ না করলেও হোয়াইটহাউসের নজর যে পাকিস্তান ও চিনের দিকেই রয়েছে, তা স্পষ্ট। রাষ্ট্রপুঞ্জের কালো তালিকায় থাকা বেশ কিছু সন্ত্রাসবাদী গোষ্ঠীকে আশ্রয় দেওয়ার জন্য এর আগেও ইসলামাবাদকে সতর্ক করেছে আমেরিকা। একই সঙ্গে, বিশ্বব্যাপী নিষেধাজ্ঞা এড়াতে বরাবরই পাকিস্তানের পক্ষে রাষ্ট্রপুঞ্জে ভেটো দিয়েছে বেজিং।

গত সপ্তাহে পুলওয়ামা হামলার পরে হোয়াইট হাউস ঘোষণা করেছে যে, সীমান্ত সন্ত্রাস রুখতে ভারতের আত্মরক্ষার অধিকার রয়েছে। অজিত দোভালের সঙ্গে মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের টেলিফোনে কথোপকথন এই বিষয়ে দিল্লির পক্ষেই গিয়েছে।

মার্কিন সেনেটের সদস্য টম টিলিসও মন্তব্য করেছেন, 'ভারতীয় আধাসামরিক বাহিনীর উপরে আক্রমণ হিংসার এক ন্যক্কারজনক উদাহরণ। তবে আমি জানি, এর জেরে ভারতীয়দের দুর্বল করা যাবে না।'

উল্লেখ্য, কুখ্যাত সন্ত্রাসবাদী সংগঠন জইশ-ই-মহম্মদ প্রধান মাসুদ আজহারকে আশ্রয় দিয়েছে পাকিস্তান এবং তাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদী তকমা দেওয়ার রাষ্ট্রপুঞ্জের চেষ্টায় লাগাতার বাধা সৃষ্টি করছে চিন। মনে করা হচ্ছে, চিন-পাকিস্তান বাণিজ্যিক করিডরে বিনিয়োগ ও মুসলিম অধ্যুষিত চিনের শিনজিয়াং প্রদেশে সন্ত্রাসে হ্রাস টানার উদ্দেশেই বেজিংয়ের এই উদ্যোগ।