মাসুদ আজহারকে জঙ্গি তকমা দিতে পূর্ণ সহমত আমেরিকা, চাপ বাড়ল চিনের


জইশ ই মহম্মদ প্রধান মাসুদ আজহারকে জঙ্গি তকমা দিতে আরও তৎপরতা বাড়াল ভারত। আর তাতে পূর্ণ সহমত পোষণ করল মার্কিন যুক্তরাষ্ট্র। মাসুদ আজহার আন্তর্জাতিক জঙ্গি, এটা সারা বিশ্বকে বলে চলেছে ভারত। একমাত্র চিন বাদে নিরাপত্তা পরিষদের সমস্ত সহযোগী দেশ ভারতের এই দাবিকে মেনে নিয়েছে। তবে চিন ভেটো প্রয়োগ করে তা আটকে রেখেছে। তবে এদিন আমেরিকা ফের একবার ভারতের পাশে দাঁড়ানোয় চিনের চাপ বাড়ল বলে মনে করা হচ্ছে।

ভারতের পাশে দাঁড়িয়ে আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন ভারতের এনএসএ অজিত ডোভালকে পুলওয়ামা হামলায় সমবেদনা জানানোর পাশাপাশি জইশ নিয়ে রাগ ও ক্ষোভ প্রকাশ করেছেন।

দুই দেশই এই হামলার পিছনে পাকিস্তানের হাত রয়েছে বলে মনে করছে এবং রাষ্ট্রপুঞ্জের রেজোলিউশন মেনে আজহারকে জঙ্গি তকমা দিতে যা পদক্ষেপ করা প্রয়োজন তা করতে দুই দেশ হাত মিলিয়েছে।

ভারতের এনএসএ প্রধান অজিত ডোভালকে ফোন করেছেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন। ভারতের আত্মরক্ষার পূর্ণ অধিকার করেছেন বলেও তিনি জানিয়েছেন। এছাড়া দোষীদের শাস্তি দিতে যা করা প্রয়োজন তা করতে আমেরিকা ভারতকে পূর্ণ সহযোগিতা করবে বলেও বোল্টন জানিয়েছেন।

এছাড়া পাকিস্তানকে যাতে জইশ অথবা অন্য সংগঠনের জঙ্গিরা স্বর্গরাজ্য হিসাবে ভবিষ্যতে ব্যবহার না করতে পারে তা নিশ্চিত করতেও ভারতের কাঁধে কাঁধ মিলিয়ে চলার শপথ করেছে আমেরিকা। তার আগে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও কড়া ভাষায় পাকিস্তানকে আক্রমণ করেন ও জঙ্গিদের মদত দেওয়া বন্ধ করতে বলেন।