ধর্নায় মমতা, ধর্মতলা-পার্ক স্ট্রিট এলাকায় যান চলাচল স্বাভাবিক রাখতে তত্পর ট্রাফিক

অস্থায়ী ছাউনিতে চলছে ধর্না।

ধর্মতলার মেট্রো চ্যানেলে রবিবার রাত থেকে ধর্নায় রয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার জেরে রাত থেকে যান চলাচল নিয়ন্ত্রণ করছিল ট্রাফিক পুলিশ। আজ সোমবার, সপ্তাহের প্রথম কাজের দিনে রাস্তায় গাড়ির চাপ রবিবারের তুলনায় বেশি থাকার কথা। একই সঙ্গে ধর্মতলায় রয়েছে বিভিন্ন সংগঠনের কর্মসূচি। পাশাপাশি সোমবার দুপুরে বিভিন্ন জায়গায় তৃণমূলের  বিক্ষোভ মিছিল রয়েছে।

জওহরলাল নেহরু থেকে ডোরিনা ক্রসিংয়ের দিকে গাড়ি নিয়্ন্ত্রণ করা হচ্ছে। পরিস্থিতি অনুযায়ী, পার্ক স্ট্রিট ফ্লাইওভার থেকে ডোরিনা ক্রসিংয়ের দিকে যে সব গাড়ি আসছে, সেগুলিও পরিস্থিতি অনুযায়ী নিয়ন্ত্রণ করে গাড়িগুলিকে হাওড়া বা শিয়ালদহমুখী করে দেওয়া হচ্ছে বলে জানিয়েছে কলকাতা ট্রাফিক পুলিশ।

সোজা ধর্মতলার পরিবর্তে গাড়িগুলির বেশিরভাগই মেয়ো রোড হয়ে যাচ্ছে হাওড়ার দিকে। সেন্ট্রাল অ্যাভিনিউগামী পাবলিক ভেহিকল বা বাসও মেয়ো রোড হয়ে সেন্ট্রাল অ্যাভিনিউর দিকে যাচ্ছে। সি-আর অ্যাভিনিউ ধরছে না।

মেট্রো চ্যানেলের নামলে অস্থায়ী ধর্না মঞ্চ তৈরি হওয়ার কারণে ওই রাস্তা সম্পূর্ণ বন্ধ রয়েছে। ট্রাফিক পুলিশের তরফে জানানো হয়েছে, জওহরলাল নেহরু থেকে ডোরিনার দিকে যে সব গাড়ি আসছে, তার মধ্যে বেশিরভাগই ছোট গাড়ি। তবে মেট্রো চ্যানেলের উল্টো দিকে রাস্তা খোলা রয়েছে আপাতত। সেখানে ছোট গাড়ি যাতায়াত করছে।

শিয়ালদহ থেকে এস এন ব্যানার্জি রোড হয়ে যে গাড়িগুলি ধর্মতলা আসছে, সেগুলি এখনও পর্যন্ত ধর্মতলা বা রবীন্দ্র সদন কিংবা দক্ষিণ কলকাতার দিকে যেতে অসুবিধা হচ্ছে না। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যান চলাচলের পরিস্থিতি কী হয়, তা দেখে বাকিটা বিবেচনা করবে কলকাতা পুলিশ।

আপাতত ধর্না মঞ্চের সামনে প্রচুর তৃণমূল সমর্থক জমায়েত হচ্ছেন, তাই যান চলাচল নিয়ন্ত্রিত করা হবে বলে জানিয়েছে কলকাতা ট্রাফিক পুলিশ। ধর্না মঞ্চের জন্য পরিস্থিতি অনুযায়ী দিনের বাকি সময় যান চলাচল নিয়ন্ত্রিত হবে। সকালের দিকে গাড়ির চাপ কম ছিল ঠিকই, তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কিড স্ট্রিট, রানি রাসমণি অ্যাভিনিউ ইত্যাদি রাস্তায় যান চলাচল বন্ধ করা হতে পারে।