থমথমে কাশ্মীর, শ্রীনগর পৌঁছলেন রাজনাথ, পৌঁছচ্ছেন এনআইএ-এনএসজি কর্তারা

শ্রীনগর বিমানবন্দরে রাজনাথ সিংহ।

পুলওয়ামায় জঙ্গি হামলার ভয়াবহতা কাটেনি এখনও পর্যন্ত। পরিস্থিতি পর্যালোচনা করতে  শ্রীনগর পৌঁছলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ। শুক্রবার দুপুরে সীমান্তরক্ষী বাহিনীর বিমানে  দিল্লি থেকে রওনা দেন তিনি। সঙ্গে রয়েছেন সিআরপিএফ-এর ডিজি আর আর ভাটনগর এবং স্বরাষ্ট্র দফতরের উচ্চপদস্থ আধিকারিকরাও। শ্রীনগরে রাজ্যপাল সত্যপাল মালিক, নিরাপত্তা বাহিনী এবং রাজ্য পুলিশের আধিকারিকদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করবেন রাজনাথ। উপত্যকার নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখবেন এবং পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা হবে তাঁদের মধ্যে।  তার পর  হামলায় নিহত জওয়ানদের শ্রদ্ধা জানাবেন তিনি। সেখান থেকে বিমানে করে দেহগুলি নিয়ে যাওয়া হবে গাজিয়াবাদের সেনা বেসে। সেখান থেকে দেহগুলি পাঠানো হবে নিহত জওয়ানদের পরিবারের কাছে।

গতকাল দুপুর সওয়া ৩টে নাগাদ দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সেনা কনভয়ে হামলা চালায় জইশ-ই-মহম্মদ  জঙ্গিরা। তাতে ৪০ জন সিআরপিএফ জওয়ান প্রাণ হারান। সাম্প্রতিককালে এমন ভয়াবহ হামলা দেখেনি উপত্যকা। ঘটনার পর থেকেই গোটা উপত্যকার পরিস্থিতি থমথমে। রাজ্যপাল সত্যপাল মালিকের নির্দেশে ইতিমধ্যেই উচ্চ সতর্কতা জারি হয়েছে সর্বত্র। কার্ফু জারি হয়েছে বেস কিছু জায়গায়। বন্ধ রাখা হয়েছে ইন্টারনেট পরিষেবা। শ্রীনগর-জম্মু হাইওয়েতে বন্ধ রাখা হয়েছে যান চলাচল। ওই এলাকা সংলগ্ন বাকি রাস্তাও বন্ধ রাখা হয়েছে। এই মুহূর্তে গলন্দর হয়ে ঘুরপথে যাতায়াত করছেন সাধারণ মানুষ।

হামলার তদন্তে রাজ্য পুলিশকে সাহায্য করতে শুক্রবারই পুলওয়ামা পৌঁছচ্ছেন জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ) এবং জাতীয় নিরাপত্তা রক্ষী (এনএসজি)বাহিনীর ফরেনসিক বিশেষজ্ঞরা। পৌঁছবেন ন্যাশনাল বম্ব ডেটা সেন্টারের বিশেষজ্ঞরাও। ঘটনাস্থল থেকে নমুনা সংগ্রহ করবেন তাঁরা। তাই যে লেথপোরা হাইওয়ের উপর বিস্ফোরণ ঘটানো হয়, বন্ধ রাখা হয়েছে সেটিও। আধাসামরিক বাহিনীর তিন জওয়ানের দেহ উদ্ধার করা যায়নি এখনও পর্যন্ত। কনভয়ের ধ্বংসাবশেষ থেকে সেগুলি খুঁজে বার করতে ঘটনাস্থলে আরও বাহিনী নামানো হয়েছে। 

পুলওয়ামায় হামলার ঘটনায় ইতিমধ্যে দেশজুড়ে নিন্দার ঝড় উঠেছে। এমন পরিস্থিতিতে দেশের বিভিন্ন প্রান্তে পাঠরত কাশ্মীরি পড়ুয়াদের নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে আশঙ্কা জম্মু -কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লার। তাঁদের নিরাপত্তা নিশ্চিত করতে টুইটারে রাজনাথ সিংহের কাছে আবেদন জানিয়েছেন তিনি। এ দিন সকালে নিজের টুইটার হ্যান্ডলে ওমর আব্দুল্লা লেখেন, 'কাশ্মীরি বা মুসলিমরা সিআরপিএফ-এর ওপর হামলা চালায়নি। হামলা চালিয়েছে সন্ত্রাসবাদীরা। এই ধরনের পরিস্থিতিতে দোষ চাপানোর প্রবণতা দেখা দেয়। তা না হতে দেওয়াই বাঞ্ছনীয়। বরং সন্ত্রাসের বিরুদ্ধে একজোট হওয়া উচিত আমাদের। সন্ত্রাসকে হাতিয়ার করে কাউকে বিভাজন সৃষ্টি করতে দেবেন না। রাজনাথজির কাছে আমার আবেদন,  দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছেন কাশ্মীরিরা। কেউ কলেজে পড়েন তো কেউ আবার কোনও প্রতিষ্ঠানে চাকরি করেন। এমন পরিস্থিতিতে তাঁদের নিশানা করা হতে পারে। বিভিন্ন রাজ্যের সরকারকে দয়া করে ওঁদের নিরাপত্তা নিশ্চিত করতে নির্দেশ দিন।'