ফের নিয়ন্ত্রণ রেখায় গোলাবর্ষণ পাক সেনার


চলছে গোলাবর্ষণ।

পুলওয়ামার জবাবে প্রত্যাঘাত করেছে ভারত। তা সত্ত্বেও সংযত হওয়ার লক্ষণ নেই। বিনা প্ররোচনায় নিয়ন্ত্রণরেখায় ফের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করল তারা। এ নিয়ে পর পর চারদিন। তবে হতাহতের কোনও খবর নেই।
সেনা সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকাল থেকে জম্মু-কাশ্মীরে নিয়ন্ত্রণরেখা সংলগ্ন আখনুর, নওশেরা এবং কৃষ্ণঘাটি সেক্টরে লাগাতার গোলাগুলিবর্ষণ করে চলেছে পাক সেনা। তাদের পাল্টা জবাব দিয়েছে ভারতীয় সেনাও।

এর আগে, সোমবারই পুঞ্চ, মেন্ধার এবং নওশেরায় সেনার পোস্ট লক্ষ্য করে গোলাবর্ষণ করে পাক বাহিনী। গত সাতদিনে রাজৌরি এবং পুঞ্চ সেক্টরের বসতি এলাকাও তাদের হাত থেকে রক্ষা পায়নি।

১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর থেকেই উপত্যকার পরিস্থিতি থমথমে ছিল। নিয়ন্ত্রণরেখায় নতুন করে লাগাতার গোলাগুলিতে স্থানীয় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে।

২০০৩ সালে ভারত ও পাকিস্তানের মধ্যে অস্ত্রবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়। তার আওতায় নিয়ন্ত্রণরেখায় শান্তি বজায় রাখতে সম্মত হয় দুই দেশই। কিন্তু তার পর থেকে অজস্রবার সেই চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান। শুধুমাত্র গতবছরই ৩ হাজার বার অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে তারা, গত ১৫ বছরে যা সর্বোচ্চ।