ডিটিএইচ এর জন্য ট্রাই এর নতুন নিয়ম দেখে নিন


টিভিতে কি কি চ্যানেল দেখবেন তা ঠিক করতে হিমশিম খাচ্ছেন। সম্প্রতি ট্রাই এর নতুন নিয়মে ১০০ টি চ্যানেল বিনামূল্যে দেখা যাবে। এর জন্য পণ্য ও পরিষেবা কর সহ খরচ হবে ১৫৩ টাকা। ১৭৩ টাকা খরচ করে ১৫০ টা পর্যন্ত চ্যানেল দেখা সম্ভব।

সম্প্রতি ট্রাই এর চ্যানেল সিলেক্টর অ্যাপ্লিকেশনে জানানো হয়েছে যেকোনো পেড চ্যানেল দেখার জন্য আলাদা করে টাকা দিতে হবে গ্রাহককে। এই মুহূর্তে মোট ৫৫৯ টি ফ্রি টু এয়ার চ্যানেল রয়েছে। সব ফ্রি চ্যানেল দেখতে গ্রাহকের ৬০২ টাকা খরচ হবে। ট্রাই এর টিভি সিলেক্টর অ্যাপ্লিকেশন এ গিয়ে সব চ্যানেলের তালিকা দেখে নিতে পারবেন।

প্রসঙ্গত ট্রাই এর নতুন নিয়ম অনুযায়ী ৩১ জানুয়ারির পর থেকে নতুন চ্যানেলের তালিকা না জানালে টিভির কানেকশন বন্ধ হয়ে যাবে। ইতিমধ্যেই সমস্ত বড় কেবল অপারেটর ও ডিটিএইচ কম্পানি গুলি নিজেদের চ্যানেলের তালিকা প্রকাশ করেছে। অনেকেই এই চ্যানেলের তালিকা জমা দিয়েছেন।

বর্তমানে পে-চ্যানেল এবং ফ্রি-চ্যানেল মিলিয়ে কলকাতা ও সংলগ্ন এলাকায় মাসিক কেবল টিভি প্যাকেজের খরচ মোটামুটি ২৪০, ৩০০, ৩৩০ ও ৩৭০ টাকার মতো। ব্রডকাস্টিং ক্ষেত্রে TRAI-এর দর সংক্রান্ত নির্দেশকে সুপ্রিম কোর্ট বহাল রাখার পর কেবল টিভি প্যাকেজের ন্যূনতম খরচ দাঁড়াবে মোটামুটি ২৬০ থেকে ২৭০ টাকা। কারণ, এর মধ্যে রয়েছে ১৩০ টাকা প্রতি মাসের বেস প্যাক (এর সঙ্গে ১৮% GST) আর বাকি গ্রাহকের পছন্দ মতো পে-চ্যানেলগুলির মোট দর।

নির্দেশ অনুযায়ী, ইতিমধ্যেই প্রত্যেক মাল্টি-সিস্টেম অপারেটর (এমএসও) ইলেকট্রনিক প্রোগ্রামিং গাইডের মাধ্যমে প্রতিটা চ্যানেলে আলাদা আলাদা করে তার দাম গ্রাহকদের জানাতে শুরু করেছে। কিন্তু তা সত্ত্বেও পছন্দের চ্যানেলের তালিকা তৈরি করতে আম জনতার রীতিমতো নাজেহাল অবস্থা!