আসলে আয়করে কতটা ছাড় দিল মোদী সরকার, আপনি কোন ব্র্যাকেটে পড়বেন


vঅন্তর্বর্তী বাজেটে ৫ লক্ষ টাকা ছাড়ের ঘোষণা করেছে নরেন্দ্র মোদী সরকার। পাঁচ লক্ষ টাকা পর্যন্ত মোট আয় হলে কোনও কর দিতে হবে না। এর ফলে মধ্যবিত্তদের কর ছাড়ের বড় সুযোগ করে দিয়েছে কেন্দ্র সরকার। তবে বিশেষজ্ঞরা বলছেন, এই কর ছাড়ের মধ্যেও রয়েছে চমক। একদিকে যেমন করের সীমা বাড়ানো হয়েছে বলে দাবি উঠেছে, অনেকে আবার বলছেন আসলে আয়করের সীমা বাড়ানোই হয়নি।


কী বলা হচ্ছে
কারণ যদি আপনার আয় হয় সবমিলিয়ে ৫ লক্ষ টাকার মধ্যে। তাহলে কোনও কর আপনাকে দিতে হবে না। তবে যদি আয় হয় পাঁচ লক্ষের সামান্য বেশি তাহলে পাঁচ লক্ষ টাকার পরের বাকী অংশটুকুতেই শুধু কর ধার্য হবে তা নয়। আড়াই লক্ষের পর থেকে পুরো টাকাটাই কর দিতে হবে।
   

কীভাবে হিসাব
কারও আয়, বিনিয়োগ, স্ট্যান্ডার্ড ডিডাকশন, বাড়িভাড়া, গৃহঋণের সুদ মিলিয়ে পাঁচ লক্ষ টাকার মধ্যে হলে ঠিক আছে, যদি তা না হয়, তাহলে আপনার জন্য কোনও ছাড়ই নতুন করে সরকার দেয়নি।
   

কারা কত পাবে
এর ফলে মধ্যবিত্তদের একটা অংশ অবশ্যই আয়করে বড় ছাড় পেল বলে মনে করা হচ্ছে। তবে মধ্যবিত্তদের ওপরের অংশ সেভাবে উপকৃত হল না যাদের আয় ৫ লক্ষ থেকে ১০ লক্ষ টাকার মধ্যে। তাঁরা আগের মতোই আয়কর দেবে। বাকী ব্র্যাকেটে আগে যারা যেখানে ছিলেন, সেভাবেই আয়কর দিতে হবে।
   

অন্য সুবিধা
এবছর স্ট্যান্ডার্ড ডিডাকশন ৪০ হাজার থেকে বাড়িয়ে ৫০ হাজার করা হয়েছে। এছাড়া বীমা সহ নানা খাতে বিনিয়োগের ওপরে দেড় লক্ষ টাকা ছাড় আগেই ছিল। ফলে এখানেও সবমিলিয়ে ২ লক্ষ টাকা পর্যন্ত ছাড়ের সুযোগ রয়েছে।
   

টিডিএস থেকে সুবিধা
পাশাপাশি ব্যাঙ্ক বা পোস্ট অফিসে প্রাপ্ত সুদ ১০ হাজার টাকার বেশি হলে টিডিএস কাটা হতো। সেই সীমা বাড়িয়ে ৫০ হাজার টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। এর ফলে মধ্যবিত্তদের বড় সুবিধা হবে বলেই সরকার মনে করছে।