মদের দোকান বন্ধের দাবিতে মহিলাদের বিক্ষোভ, ফের উত্তেজনা বেতাইয়ে


তেহট্ট: দিন দশেকের ব্যবধান। সরকার অনুমোদিত মদের দোকান বন্ধের দাবিতে ফের উত্তেজনা ছড়াল নদিয়ার তেহট্ট মহকুমার বেতাইয়ে। মদের দোকানে চড়াও হয়ে বিক্ষোভ দেখালেন স্থানীয় মহিলারা। ভাঙচুরেরও চেষ্টা হয়। শেষপর্যন্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনার প্রতিবাদে প্রশাসনের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ওই দোকানের মালিক।

নদিয়ার তেহট্টের মহকুমার করিমপুর-কৃষ্ণনগর রোডের একেবারেই লাগোয়া জনপদ বেতাই। এলাকাটি যথেষ্ট জনবহুল। স্থানীয় একটি পেট্রল পাম্পের কাছে একটি মদের দোকান খোলার লাইসেন্স দিয়েছিল আবগারি দপ্তর। কিন্তু উদ্বোধনের আগেই সেই দোকানে চড়াও হয়েছিলেন স্থানীয় মহিলারা। রীতিমতো ভাঙচুর চালিয়ে মদের ক্রেটে আগুন লাগিয়ে দেওয়া হয়। তবে এবার আগুন লাগানো না হলেও, বেতাই এলাকারই অন্য একটি সরকারি অনুমোদিত মদের দোকানের ভাঙচুরের চেষ্টা করলেন মহিলারা। আগের দোকান থেকে এই দোকানটির দূরত্ব মেরেকেটে ৫০০ মিটার। বিক্ষোভকারী মহিলাদের বক্তব্য, "এলাকার বেশিরভাগ মানুষ কৃষক কিংবা শ্রমিক। সরকারই যদি মদের দোকান খোলার অনুমতি দেয়, তাহলে এলাকার পুরুষদের মদে আসক্তি আরও বাড়বে। তাহলে সংসার চলবে কী করে?" এদিকে বেতাইয়ে ওই মদের দোকানের মালিক সঞ্জয় মণ্ডলের বক্তব্য, 'সরকারের অনুমতি নিয়েই দোকান খুলেছি। দিন কয়েক আগে উদ্বোধন হয়েছে। গোটা ঘটনাটি প্রশাসনকে জানাব।'

আবগারি দপ্তরের অনুমতি নিয়ে এ রাজ্যের মদের ব্যবসা করা বা দোকান খোলা যায়। কিন্তু সরকার যেভাবে জনবহুল এলাকায়ও মদের দোকান খোলার অনুমতি দিচ্ছে, তাতে সাধারণ মানুষ বিশেষ করে মহিলাদের ক্ষোভ বাড়ছে। উত্তর ২৪ পরগনা বাগদায়ও বিক্ষোভ দেখিয়ে সরকার অনুমোদিত মদের দোকান বন্ধ করে দিয়েছিলেন স্থানীয় মহিলারা।