পুলওয়ামায় জঙ্গি হামলা: প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভায় নিরাপত্তা সংক্রান্ত কমিটির বৈঠক


পুলওয়ামার ঘটনা ফের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে নিরাপত্তার বিষয়টি। জম্মু কাশ্মীরের সার্বিক নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখতে শুক্রবার মন্ত্রিসভার নিরাপত্তা সংক্রান্ত কমিটির বৈঠক ডাকা হয়েছে। এদিন সকাল ৯টা ১৫ মিনিট থেকে শুরু হবে বৈঠক।

শুক্রবার মন্ত্রিসভার বৈঠকের সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী। থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন, বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এবং অর্থমন্ত্রী পীযূষ গোয়েল, অজিত ডোভালও। জঙ্গি হামলার পরই জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের কড়া প্রতিক্রিয়া, "পুলওয়ামা হামলার পিছনে পাকিস্তানের হাত। পাক মদতপুষ্ট জইশ জঙ্গিরাই এই কাজ করেছে। যোগ্য জবাব দেবে ভারত।" এদিকে বিহারের জনসভা বাতিল করে আজই শ্রীনগর যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী। জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি খতিয়ে দেখার পাশাপাশি তিনি হাসপাতালে চিকিত্সাধীন জওয়ানদের সঙ্গে দেখা করবেন। সঙ্গে থাকবেন সিআরপিএফের জিডি  রাজীব রাই ভাটনাগর। 

স্বাধীনতার পর কাশ্মীরে সবচেয়ে ভয়াবহ জঙ্গি হানা  ১৪ ফেব্রুয়ারি দেখল দেশ। পুলওয়ামার অবন্তীপোরায় জইশের আত্মঘাতী হামলায় নিহত হলেন, ৪২ জন সিআরপিএফ জওয়ান। আহতের সংখ্যা কমপক্ষে কুড়ি। প্রধানমন্ত্রী-সহ দল-মত নির্বিশেষে সকলেই জঙ্গি হামলার নিন্দায় সরব। ঘটনাস্থলে যাচ্ছে এনআইএ-এনএসজি।  

খারাপ আবহাওয়ার জন্য গত কয়েকদিন বন্ধ ছিল জম্মু-শ্রীনগর হাইওয়ে। বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটা নাগাদ জম্মু থেকে রওনা হয় সিআরপিএফের কনভয়। জওয়ানরা অনেকেই ছুটি কাটিয়ে কাজে ফিরছিলেন।  শ্রীনগর থেকে ৩০ কিলোমিটার দূরে পুলওয়ামার অবন্তীপোরায় তাঁদের গাড়ি পৌছতেই হাইওয়ের ওপর ঘটে গেল অঘটন। ৩৫০ কেজি বিস্ফোরকে উড়ে যায় আধাসেনার গাড়ি। আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে জয়েশ জঙ্গি।

কনভয়ে ছিল ৭৮টি গাড়ি। ছিলেন আধাসেনার প্রায় আড়াই হাজার জওয়ান।   আচমকাই উল্টো দিক থেকে আসা বিস্ফোরক বোঝাই ১টি এসইভি জওয়ানদের গাড়িতে ধাক্কা মারে। পাশ থেকে মুহুর্মুহু ছুটে আসতে শুরু করে জঙ্গিদের গ্রেনেড, গুলি। আধা-সেনার গাড়িটি মুহুর্তে তালগোল পাকিয়ে যায়।

যে গাড়িটিকে টার্গেট করা হয় তাতে ছিলেন ৭৬ ব্যাটালিয়নের ৩৯ জন জওয়ান। ঘটনাস্থলেই অনেকে নিহত হন। আহতদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তাদের মধ্যেও গুরু তর আহতের সংখ্যা একাধিক। আশেপাশেই একাধিক জঙ্গি লুকিয়ে রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। তাদের খোঁজে চলছে চিরুণি তল্লাসি।