১৮ হুরিয়ত নেতা ও আরও ১৫৫ জনের নিরাপত্তা তুলে বড় পদক্ষেপ মোদী সরকারের


নয়াদিল্লি: পুলওয়ামা হামলার জেরে এবার কাশ্মীরি বিচ্ছিন্নতাবাদীদের নিয়ে আরও বড় পদক্ষেপ নিল ভারত সরকার। ফের নতুন করে ১৮ বিচ্ছিন্নতাবাদী নেতার নিরাপত্তা তুলে নেওয়া হল।

বুধবার কেন্দ্রের তরফে এই পদক্ষেপের কথা জানানো হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের মুখপাত্র জানিয়েছেন, সরকার মনে করছে বিচ্ছন্নতাবাদীদের নিরাপত্তা দিয়ে টাকা নষ্ট হচ্ছে কেন্দ্রের। এই টাকা আরও ভালভাবে ব্যবহার করা সম্ভব।

যাদের নিরাপত্তা তুল নেওয়া হচ্ছে তাদের মধ্যে রয়েছে এসএএস গিলানি, ইয়াসিন মালিক, আব্দুল গণি শাহ, নঈম আহমেদ খান, জাফর আকবর ভাট প্রমুখ। এর আগে রবিবার আরও পাঁচ হুরিয়ত নেতার নিরাপত্তা তুলে নেওয়া হয়েছিল।
 
১৮ জন বিচ্ছিন্নতাবাদী নেতা ছাড়াও আরও ১৫৫ জন রাজনৈতিক কর্মীর সুরক্ষাও তুলে নেওয়া হয়েছে। এর ফলে অন্তত ১০০০ পুলিশকর্মী ও ১০০টি গাড়ি নিরাপত্তা দেওয়ার কাজ থেকে মুক্ত হবে।

গত রবিবারই পাঁচ বিচ্ছিন্নতাবাদী কাশ্মীরী নেতাকে সরকারের তরফে দেওয়া নিরাপত্তা আজ তুলে নেওয়া হয়। পাঁচ নেতার মধ্যে ছিলেন মিরওয়াইজ ওমর ফারুক, আব্দুল গনি ভাট, বিলাল লোন, হাশিম কুরেশি, শাবির শা। এই নির্দেশিকায় বলা হয়, কোনও কারণ বা অজুহাতেই এই নেতাদের কোনও অবস্থাতেই নিরাপত্তা বা সরকারি গাড়ি দেওয়া যাবে না।

গাড়ি এবং নিরাপত্তাতেই শেষ নয়। এ ছাড়াও যদি কোনরকম সরকারি সুবিধা এঁরা ভোগ করে থাকেন সেটাও প্রত্যাহার করার হুকুম জারি হয়েছে সরকারি নির্দেশিকায়।

শনিবার এই বিষয়ে দিল্লিতে এক উচ্চপদস্থ বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং। উপস্থিত ছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব রাজীব গৌবা, এবং ইন্টেলিজেন্স ব্যুরোর প্রধান রাজীব জৈন। আলোচ্য বিষয় ছিল, সন্ত্রাসবাদী হামলার মাধ্যমে জম্মু কাশ্মীরের শান্তি বিঘ্নিত করার পাকিস্তানি প্রয়াসের বিরুদ্ধে নিরাপত্তা ব্যবস্থার পর্যালোচনা। এদের মধ্যে বেশিরভাগেরই সুরক্ষার দায়িত্বে ছিল রাজ্য পুলিশ।