ফরাক্কার মহেশপুর মাদ্রাসায় চালু হল স্মার্ট ক্লাস


ফরাক্কা: আধুনিক প্রযুক্তির ছোঁয়া বদলে দিতে চলেছে ফরাক্কার মহেশপুর অঞ্চলের বটতলার ভাগ্য। '‌নুর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসা'‌ চালু করল 'স্মার্ট ক্লাস রুম'। গঙ্গার ভাঙন কবলিত এলাকা মহেশপুরের বটতলা। এখানকার অধিকাংশ মানুষ হতদরিদ্র। বিড়ি বেঁধে, হকারি করে, ভিন রাজ্যে কাজ করে জীবিকা নির্বাহ করেন। মদ, জুয়া, লটারি ও অন্যান্য নেশাগ্রস্ত ছেলেদের জীবন ব্যবস্থাকে নাটকীয়ভাবে পাল্টে দিয়েছে এই মাদ্রাসা। সকলের কাছে আদর্শ হয়ে উঠেছে নুর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসা। এই প্রতিষ্ঠানে মাত্ৰ পাঁচ বছরে ছাত্রবৃদ্ধি হয়েছে পঞ্চাশ গুণ। শুরুতে ছিল তেরো জন, এখন সাতশো পড়ুয়া। যার বেশিরভাগই স্কুলছুট।
প্রধান শিক্ষক জানে আলম জানান, ‌মাদ্রাসার অতীত–বর্তমান–ভবিষ্যৎ রূপরেখার ওপর একটি ফাইল সরকারের কাছে পাঠানো হয়। তাতে দশটি ভবিষ্যৎ প্রকল্পের মধ্যে একটি ছিল '‌স্মার্ট ক্লাস'‌। পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের মাদ্রাসায় আকর্ষণ বাড়াতে স্মার্ট ক্লাস পড়ুয়াদের উপভোগ্য হবে এই কথা ভেবে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা অধিকর্তা আবিদ হুসেন সাহেবের আন্তরিকতায় মাদ্রাসার জন্য নানা অনুদানের মধ্যে অন্যতম হল আজকের এই স্মার্ট ক্লাস। স্মার্ট ক্লাস রুম বলতে বোঝায় আধুনিক প্রযুক্তি অর্থাৎ বিভিন্ন ধরনের হার্ডঅয়্যার এবং সফ্‌টঅয়্যার ব্যবহারের মাধ্যমে ক্লাস রুম, যেখানে সকল শিক্ষার্থী সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে পারবে। প্রধান শিক্ষক মনে করেন, এর মাধ্যমে কীভাবে ক্লাস রুমকে আরও কার্যকর এবং আনন্দদায়ক করে তোলা সম্ভব, তা নিয়ে আমরা আলোচনা করব এবং প্রযুক্তির সুফল পেতে শিক্ষকদেরও বিষয়টির সঙ্গে সড়গড় হতে হবে।

এই '‌স্মার্ট ক্লাস'‌ প্রথম প্রজন্মের পড়ুয়াদের পঠনপাঠনকে আরও সহজ করে তোলা সম্ভব হবে এই আশায় মাদ্রাসার শিক্ষকরা আনন্দমুখর। ইংরেজি শিক্ষক মহম্মদ পারভেজ এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। তাঁর মতে স্মার্ট ক্লাস রুমে পড়ানো গেলে ছাত্রছাত্রীদের সঙ্গে বিষয় নিয়ে কথা বলার সময় অনেক বাড়বে। ফলে ক্লাস রুমকে আরও কার্যকর এবং আনন্দদায়ক করে তোলা সম্ভব।
স্মার্ট বোর্ডে ভাষা দিবসের বিভিন্ন তথ্যচিত্র দেখে পড়ুয়া ও অভিভাবকরা মুগ্ধ এবং আগামিদিনের পথ ও দিশা দেখতে পাচ্ছে আর চক–ডাস্টার নয় খুব কম সময় ডিজিটাল বোর্ডে মাউসে ক্লিক করে ক্লাস চলবে। এই রকম দুটি ক্লাস রুম এখন চালু হল। প্রতি রুমে একশো পড়ুয়া বসতে পারবে, এরকম প্রতিটি ক্লাস রুমের জন্যে খরচ হচ্ছে প্রায় তিন লক্ষ টাকা। নতুন ক্লাস পেয়ে উৎসাহী পড়ুয়ারাও। প্রধান শিক্ষক বলেন, '‌ক্লাসঘরগুলিকে দ্রুত এসি করা হবে।

স্মার্ট ক্লাস রুম উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফরাক্কা থানার আইসি উদয়শঙ্কর ঘোষ, মাদ্রাসার সভাপতি শাজাহান আলি, আবুল হাসনাত, নুর মহম্মদ বিশ্বাস, মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনুপকুমার মণ্ডল প্রমুখ।