ভারত-পাকিস্তানের মধ্যে পরিস্থিতি ভয়ংকর, বললেন ট্রাম্প


এদিন ডোনাল্ড ট্রাম্প বলেন, "এই মুহূর্তে দুই দেশের মধ্যে যা চলছে, তা ভয়ঙ্কর। আমরা চাই এই হিংসা এবার বন্ধ হোক। আমরা এটা (হিংসা থামানোর প্রক্রিয়া)-র সঙ্গে প্রবলভাবে যুক্ত"। সংবাদসংস্থা পিটিআই সূত্রের খবর এদিন ওভাল অফিসে সাংবাদিক বৈঠকে এই সব কথা বলেন ট্রাম্প।

তিনি বলেন, "ভারত অদূর ভবিষ্যতে শক্তিশালী পদক্ষেপ করার চেষ্টা করছে। এই হানায় ভারতের প্রায় ৫০ জন সেনা মারা গিয়েছেন। ভারতের অবস্থানটাও আমরা বুঝতে পারছি"। তিনি জানান, তাঁর প্রশাসন এই দুই দেশের সঙ্গেই কথা চালাচ্ছে।

ট্রাম্প এও বলেন, 'দু'পক্ষেরই অত্যন্ত ভারসাম্য রেখে চলা দরকার। যে ঘটনা ঘটেছে, তারপর ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে বহু সমস্যার জন্ম দিয়েছে"।

কূটনৈতিকভাবে পাকিস্তানকে একঘরে করে দেওয়ার প্রক্রিয়াও ভারত শুরু করে আন্তর্জাতিক মহলে। শুক্রবার পাকিস্তানের সেনাবাহিনীর পক্ষ থেকে ভারতকে সতর্ক করে দিয়ে বলা হয়, ভারতের এই ব্যবহারের পালটা জবাব দেওয়ার ক্ষমতা আছে পাক সেনার।
পাকিস্তানের থেকে 'মোস্ট ফেভারড নেশন'-এর তকমাও ছিনিয়ে নিয়েছে ভারত। শুধু তাই নয়, পাকিস্তানের পণ্যের ওপর ২০০ শতাংশ বেশি শুল্ক চাপানোর কথাও ঘোষণা করেছে নরেন্দ্র মোদীর সরকার।