‘পালটা হামলা নয়’, ভারতের পাশে দাঁড়িয়ে পাকিস্তানকে কড়া বার্তা আমেরিকার


পাকিস্তানকে একঘরে করে সার্জিকাল এয়ারস্ট্রাইকের পর ভারতের পাশেই দাঁড়াল আমেরিকা। পাকিস্তানকে ভারতীয় প্রত্যাঘাতের পালটা দিতে নিষেধ করে সন্ত্রাসবাদীদের দমন করার নির্দেশ দিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন।

মার্কিন সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও এক বিবৃতিতে বলেছেন, "ভারত ও পাকিস্তান দু'দেশকেই সংযত হতে বলেছি। কোনও ধরনের সামরিক অভিযানে না করার অনুরোধ জানিয়ে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশির সঙ্গে কথা বলেছি আমরা। পাকিস্তানের উচিত নিজের জমি থেকে সন্ত্রাসের শিকড় উপড়ে ফেলা।" পম্পেওয়ের এই বার্তা থেকে সাফ হয়ে গিয়েছে যে সন্ত্রাস নিয়ে পাক দ্বিচারিতায় রীতিমতো বিরক্ত আমেরিকা।  গতকালই পাকিস্তানকে আরও ধাক্কা দিয়েছেন রাষ্ট্রসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি।  ট্রাম্প প্রশাসনের কাছে তিনি আবেদন জানিয়েছেন, পাকিস্তানকে সাহায্য দেওয়া বন্ধ করুক আমেরিকা।  যতদিন সন্ত্রাসবাদীদের মদত দেওয়া না থামাচ্ছে ইসলামাবাদ, ততদিন তাদের চাপে রাখা উচিত।  কড়া ভাষায় হ্যালি বলেন, "আমেরিকার থেকে প্রচুর অর্থ নিয়েও সন্ত্রাসবাদ নিয়ে দ্বিচারিতা করে গিয়েছে পাকিস্তান।"

উল্লেখ্য, পুলওয়ামা হামলার পর থেকে আন্তর্জাতিক মঞ্চে কার্যত একঘরে পাকিস্তান। এদিকে ভারতের পাশে দাঁড়িয়েছে বিশ্বের প্রায় সমস্ত দেশ। এহেন পরিস্থিতিতে মঙ্গলবার পাক জমিতে ভারতের প্রত্যাঘাতের পর কার্যত দিশেহারা পাকিস্তান। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছে গিয়েছে যে পাকিস্তানের পাশে দাঁড়াতে দোনামনা করছে 'বন্ধু' চিনও।  ইসলামাবাদের আশানুরূপ বালাকোটে হামলার পর ভারতের বিরুদ্ধে কোনও মন্তব্য করেনি বেজিং।  বিতর্ক এড়িয়ে দু'দেশকেই সংযম বজায় রাখার আবেদন জানিয়েছে শি জিনপিং প্রশাসন।