গগনযান মিশনের জন্যে ১০ মহাকাশচারীর প্রশিক্ষণের দায়িত্ব এবার বায়ু সেনার


ইসরো-র প্রথম হিউম্যান স্পেসফ্লাইট প্রোগ্রাম গগনযানে করে মহাকাশ যাওয়ার জন্যে ১০ জনের দল বাছাই করার দায়িত্ব ISRO দিন ভারতীয় বায়ু সেনাকে।

টাইমস অফ ইন্ডিয়াকে দেওয়া একটি সাক্ষাত্‍কারে Isro-র চেয়ারম্যান কে শিবান জানিয়েছেন, 'ক্রু সিলেকশনের জন্যে প্রয়োজনীয় সব মানদণ্ড এবং গুরুত্বপূর্ণ বিষয় নির্দিষ্ট করে ফেলেছি। ভারতীয় বায়ু সেনাকেও তা জানিয়ে দেওয়া হয়েছে। ক্রু সিলেকশন এবং তাঁদের প্রশিক্ষণের সব দায়িত্ব বায়ু সেনাকেই দেওয়া হয়েছে। প্রশিক্ষণের প্রথম দুই ধাপ বেঙ্গালুরুতে স্থিত বায়ু সেনার Institute of Aerospace Medicine-এ হবে। শেষ ধাপের জন্যে নির্দিষ্ট ১০ জনকে বিদেশে পাঠানো হবে।' যে তিনটি দেশের কথা ভাবা হয়েছে, তার মধ্যে রয়েছে রাশিয়া ও ফ্রান্স। তবে এখনও পর্যন্ত চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

২০১৯ সালের ৩০ জানুয়ারি বেঙ্গালুরুতে হিউম্যান স্পেস ফ্লাইট সেন্টারের উদ্বোধন করে ISRO। মানুষের প্রাণ সংশয়ের আশঙ্কাকে নির্মুল করতে দুটি আনম্যানড টেস্ট ফ্লাইট পাঠানো হবে। ২০২০ সালের ডিসেম্বর মাসে প্রথম টেস্ট ফ্লাইট মহাকাশে পাঠানো হবে। ২০২১ সালের জুলাই মাসে দ্বিতীয়টি পাঠানো হবে। সবশেষে হিউম্যান স্পেস ফ্লাইটের মহাকাশ যাত্রা হবে ২০২১ সালের ডিসেম্বর মাসে।