দেশের জন্য আত্মবলিদান দিতে প্রস্তুত ২৫০০ কাশ্মীরি যুবক, পুলওয়ামা-কাণ্ডের পর দৃষ্টান্ত


দিন কয়েক আগে কাশ্মীরের পুলওয়ামায় নির্মম জঙ্গি হামলায় শহিদ হয়েছেন ৪৭ সেনা। সেই কাশ্মীরের ২৫০০ যুবক সেনাবাহিনীতে যোগ দিতে মুখিয়ে আছেন। মঙ্গলবার আড়াই হাজার কাশ্মীরি যুবক পরীক্ষা দিলেন সেনাবাহিনীর পরীক্ষায়। মাত্র ১১১টি পদের জন্য কাশ্মীরি যুবকদের এই আগ্রহে নতুন ইতিহাস তৈরি হল।

ফের একবার প্রমাণ হয়ে গেল কাশ্মীরের সব যুবক জঙ্গি দলে নাম লেখাতে আগ্রহী নয়। তাঁদের অধিকাংশই প্রস্তুত দেশের জন্য আত্মবলিদান দিতে। এদিনই কাশ্মীরি যুব সম্প্রদায়কে মূল স্রোতে ফিরে আসার আহ্বান জানানো হয়েছে। আর এদিনই বারামুল্লা জেলার এই চিত্র চোখে আঙুল দেখিয়ে দিল কাশ্মীরি যুবকদের দেশপ্রেমের চিত্র।

প্রেম দিবসের দিন কাশ্মীরের পুলওয়ামায় সেনাদের রক্ত ঝরেছে জঙ্গি হামলায়। ৪৭ জন সেনা এখন পর্যন্ত নিহত হয়েছেন। অনেকে এখনও মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। তবু মৃত্যুকে পরোয়া না করে সেনা দলে নাম লেখাতে ঝাঁপিয়ে পড়লেন কাশ্মীরের যুবকরা। এক যুবক বলেন, আমি সেনাবাহিনীতে যোগ দিয়ে দেশের সেবা করতে চাই। একইসঙ্গে চাই পরিবারের ভরণপোষণের দায়িত্ব নিতে।

এক যুবক জানান, বর্তমানে যে পরিস্থিতি তৈরি হয়েছে, এই অবস্থায় কাশ্মীরের বাসিন্দা সেনা-জওয়ানদের যদি স্পর্শকাতর জায়গায় পাঠানো হয়, তবে তাঁরা সেখানকার মানুষের সঙ্গে কথা বলে সমাধানের সব থেকে ভালো চেষ্টা করতে পারে।

এখানে উল্লেখ্য, পুলওয়ামায় হামলার পর দেশের বিভিন্ন জায়গায় হেনস্থার মুখে পড়ছেন কাশ্মীরি পড়ুয়া থেকে বিভিন্ন কাজে কর্মরত কাশ্মীরের বাসিন্দারা। অনেকে নিজের রাজ্যে ফিরে যাচ্ছেন। এই পরিস্থিতিতে ১১১ সেনা-পদের জন্য ২৫০০ কাশ্মীরি যুবকের আবেদন দৃষ্টান্ত হয়ে রইল।