সিআরপিএফ জওয়ানকে শহিদ বলতে নারাজ, চাকরি খোয়ালেন শিক্ষক


‌পুলওয়ামায় ভয়াবহ জঙ্গিহানার পর ফেসবুকে পোস্ট দিয়েছিলেন তিনি। সেই পোস্টে স্পষ্টভাবে জানিয়েছিলেন, মৃত সিআরপিএফ জওয়ানদের তিনি কোনওভাবেই 'শহিদ'‌ তকমা দিতে রাজি নন। কেন রাজি নন, তার ব্যাখাও দিয়েছিলেন ওই পোস্টটিতে। তার ফলে চাকরি চলে গেল নর্থ ক্যালকাটা দিল্লি পাবলিক স্কুলের ৩৬ বছর বয়সী ইতিহাসের শিক্ষক চিত্রদীপ সোমের। 

যে পোস্টটার কারণে ওই শিক্ষকের চাকরি যায়, সেই পোস্টে তিনি লিখেছিলেন, '‌সিআরপিএফের জওয়ানরা আর পাঁচজন পেশাজীবীর মতোই নিজেদের কর্তব্য পালন করছিলেন। তাহলে তাঁদের শহিদ তকমা দেওয়া হবে কেন? এই দায়িত্বের জন্য তো তাঁরা বেতন পান।' সোশ্যাল মিডিয়ায় তাঁর এই পোস্টটি আগুনের মতো ছড়িয়ে পড়ে। ট্রোলড হতে শুরু করেন তিনি। এর জেরে‌ চিত্রদীপ সোমের বাড়িতেও কয়েকজন চড়াও হয়ে তাঁকে দিয়ে জোর করে ক্ষমা চাওয়ান এবং 'ভারতমাতা কি জয়'‌ বলতে বাধ্য করেন। ক্ষমা চাওয়ার সেই ভিডিও প্রায় সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে যায় গোটা সোশ্যাল মিডিয়া জুড়ে।

ইতিহাসের শিক্ষক ভুল না ঠিক, এই বিতর্কে আধাআধি ভাগ হয়ে যায় সোশ্যাল মিডিয়ার সমাজ। তাঁর নামে থানায় অভিযোগ দায়েরও করা হয় দেশবিরোধী কথা বলার জন্য। চিত্রদীপ বলেন, '‌সোমবার স্কুল কর্তৃপক্ষ আমাকে তাদের সঙ্গে অবিলম্বে দেখা করতে বলেন। তারপরই আমাকে চাকরি ছেড়ে চলে যাওয়ার জন্য জোর করা হয়। তাই, আমার কাছে চাকরি ছেড়ে দেওয়া ব্যতীত আর কোনও উপায় ছিল না।