ষষ্ঠ শ্রেণিতেই ১ লাখ ফি! প্রতিবাদ বিক্ষোভে অভিভাবকেরা

স্কুলের ফি বৃদ্ধিতে বিক্ষোভ। 


বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে আকাশছোঁয়া ফি বৃদ্ধি নিয়ে অভিযোগের পাহাড় জমছে। ক্ষোভ বাড়ছে অভিভাবকদের মধ্যে। এ বিষয়ে বেসরকারি স্কুলগুলির কর্তৃপক্ষর সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযোগ, তার পরেও একই হাল। লাগাতার স্কুলগুলি বেতন বাড়িয়েই চলেছে।

শুক্রবার ফি বৃদ্ধির প্রতিবাদে এলগিন রোডের কাছে একটি বেসরকারি স্কুলের সামনে বিক্ষোভ শুরু করেন অভিভাবকেরা। হাতে প্ল্যাকার্ড নিয়ে তাঁরা প্রতিবাদে সরব হয়েছেন। অভিযোগ, প্রতি বছরই এক ধাপে অনেকটা বেতন বৃদ্ধি করছেন স্কুল কর্তৃপক্ষ। এই অবস্থায় সন্তানদের পড়াশোনা চালাতে গিয়ে হিমশিম খেতে হচ্ছে। অবিলম্বে ফি কমাতে হবে। না হলে আন্দোলন চলবে। এক অভিভাবকের কথায়, "ষষ্ঠ শ্রেণির জন্য বছরে প্রায় ৯৭ হাজার টাকা নেওয়া হচ্ছে। সব ক্লাসে একই অবস্থা। বিভিন্ন কারণ দেখিয়ে এক লক্ষ টাকার বেশি ফি নিয়ে নিচ্ছেন স্কুল কর্তৃপক্ষ। এ ভাবে চলতে থাকলে ছেলেমেয়েদের  পড়াশোনা চালাব কী করে?"

প্রতিবাদীদের অভিযোগ, গত বছরের তুলনায় চলতি বছরে ১০ শতাংশ ফি বৃদ্ধি করা হয়েছে। এ দিন অভিভাবক 'ফোরাম'-এর তরফ থেকে স্কুল কর্তৃপক্ষের কাছে অভিযোগও জানানো হয়। যদিও এ বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি ওই স্কুলের তরফে। এক অভিভাবকের দাবি, ফি কমানোর কোনও প্রতিশ্রুতি তাঁদের দেওয়া হয়নি। ফলে আগামী সোমবার ফের স্কুলের সামনে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছেন অভিভাবকেরা।