পাল্টা চাপের কৌশল! সিবিআই জয়েন্ট ডিরেক্টরকে নোটিস ধরাল কলকাতা পুলিশ

নিজাম প্যালেস থেকে বেরোচ্ছেন সিবিআই জয়েন্ট ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তব।

সিবিআই-কলকাতা পুলিশ সঙ্ঘাত আরও জোরদার হওয়ার ইঙ্গিত। সঙ্ঘাতের আবহেই এবার পাল্টা চাপের কৌশল নিল কলকাতা পুলিশ। এক ব্যবসায়ীর অভিযোগের ভিত্তিতে সিবিআই জয়েন্ট ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তবকেই নোটিস ধরাল ভবানীপুর থানা। সোমবার নিজাম প্যালেসে গিয়ে এই নোটিস দিয়ে আসেন পুলিশ অফিসাররা। সিবিআই-এর তরফে নোটিসের প্রাপ্তিস্বীকার করা হলেও মুখে কুলুপ এঁটেছে কলকাতা পুলিশ। অন্য দিকে রবিবার রাত থেকে ঘটনা পরম্পরা নিয়ে সোমবার দীর্ঘ বৈঠকের পর রিপোর্ট দিতে দিল্লিতে গেলেন সিবিআই জয়েন্ট ডিরেক্টর।

সিবিআই আধিকারিকরা কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের বাড়িতে যাওয়ার পর থেকেই কেন্দ্র-রাজ্য সঙ্ঘাত চরমে উঠেছে। ধর্মতলায় মেট্রো চ্যানেলের সামনে ধর্নায় বসেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যেই চাপ, পাল্টা চাপের কৌশলও বজায় রেখেছে দু'পক্ষ। এ বার চিট ফান্ডের তদন্তে এ রাজ্যের দায়িত্বপ্রাপ্ত সিবিআই জয়েন্ট ডিরেক্টর পঙ্কজ শ্রীবাস্তবকে নোটিস ধরিয়ে দিল কলকাতা পুলিশ।

কেন হঠাৎ নোটিস? সিবিআই সূত্রে খবর, ভবানীপুর থানায় এক ব্যবসায়ীর অভিযোগে নাম জড়িয়েছে জয়েন্ট ডিরেক্টরের। সেই মামলাতেই এ দিন দুপুরে ভবানীপুর থানার পুলিশের একটি দল নিজাম প্যালেসে যান। রবিবার রাতেই কলকাতা পুলিশের একটি দল নিজাম প্যালেসের ভিতরেই পঙ্কজ শ্রীবাস্তবের সরকারি বাসভবনে পৌঁছে যায়। আর সোমবার ভবানীপুর থানার একটি দল নোটিস নিয়ে নিজাম প্যালেসে যায়। কিন্তু সেখানে মোতায়েন পুলিশ কর্মীরা তাঁদের আটকান। নির্দিষ্ট কারণ জানার পরই তাঁদের ছাড়া হয়। ভিতরে গিয়ে মুখবন্ধ খামে ওই নোটিস দিয়ে আসেন জয়েন্ট ডিরেক্টরকে। তবে ওই মামলায় পঙ্কজ শ্রীবাস্তব জড়িত কি না, তা তদন্ত সাপেক্ষ।

পরে নিজাম প্যালেস থেকে বেরিয়ে জয়েন্ট ডিরেক্টর বলেন, ''কলকাতা পুলিশের নোটিস পেয়েছি। সেটি খতিয়ে দেখে পরবর্তী পদক্ষেপ করব।'' সিবিআই-এর পক্ষ থেকে নোটিসের প্রাপ্তিস্বীকার করা হলেও এ নিয়ে কলকাতা পুলিশের তরফে কোনও কিছু জানানো হয়নি। কলকাতা পুলিশের যুগ্ম কমিশনার (অপরাধ) প্রবীণ ত্রিপাঠিকে বারবার ফোন করলেও তিনি ধরেননি। এসএমএস করা হলেও তার জবাব দেননি।

কিন্তু রবিবার নজিরবিহীন সঙ্ঘাত শুরু হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই সিবিআই ডিরেক্টরকে নোটিস ধরানো হল কেন, তা নিয়ে প্রশ্ন উঠেছে। নানা মহলে জল্পনাও তুঙ্গে। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে, সিবিআই-কে পাল্টা চাপে ফেলতেই এই নোটিস ধরানো হয়েছে।

অন্য দিকে, সিবিআই আধিকারিকদের হেনস্থা নিয়ে সোমবার দফায় দফায় বৈঠক করেন পঙ্কজ শ্রীবাস্তব। খুঁটিয়ে পরীক্ষা করেন ভিডিয়ো ফুটেজ। তার পর যাবতীয় রিপোর্ট ই-মেলের মাধ্যমে দিল্লিতে সংস্থার সদর দফতরে পাঠিয়ে দেন বলে সিবিআই সূত্রে খবর। নিজেও বিকেলের দিকে দিল্লিতে উড়ে যান। আগামিকাল সুপ্রিম কোর্টে এই মামলার শুনানি রয়েছে। সেটা যেমন কারণ, তেমনই সিবিআই-এর নয়া ডিরেক্টর ঋষিকুমার শুক্লার সঙ্গে গোটা ঘটনাক্রম নিয়ে আলোচনাও করবেন বলে বিভিন্ন সূত্রে খবর।