কলকাতা কাণ্ডের মধ্যেই সিবিআই প্রধানের দায়িত্ব নিলেন ঋষি শুক্লা


গত শনিবার সিবিআই প্রধানের পদে বেছে নেওয়া হয় ঋষি কুমার শুক্লাকে। অপসারিত অলোক বর্মার জায়গায় তাঁকে দায়িত্ব দিয়েছে কেন্দ্র। রবিবার কলকাতার কাণ্ডের পর এদিনও তার রেশ চলছে। তার মাঝেই সিবিআই এর দায়িত্বভার কাঁধে তুলে নিলেন ঋষি কুমার শুক্লা।

মধ্যপ্রদেশ ক্যাডারের আইপিএস শুক্লাকে নিয়োগের আগে অন্তর্বর্তীকালীন ডিরেক্টর হিসাবে দায়িত্ব পালন করছিলেন এম নাগেশ্বর রাও। গত অক্টোবরের শেষ থেকেই নাগেশ্বর দায়িত্ব পেয়েছিলেন।

আচমকা সিবিআই ও রাজ্য সরকারের দ্বন্দ্বে জটিল হয়েছে রাজ্যের রাজনৈতিক পরিস্থিতি। কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে জেরা করতে চেয়ে সিবিআই আধিকারিকরা তাঁর বাড়িতে পৌঁছলে তাঁদের চ্যাংদোলা করে রাজ্য পুলিশ সরিয়ে দিয়েছে। কিছুক্ষণ শেক্সপিয়র সরণী থানায় এনে বসিয়ে রেখে পরে ছেড়ে দেওয়া হয়। যা নিয়ে কেন্দ্রীয় রাজনীতিতে তোলপাড় চলছে।

রবিবার সন্ধ্যা রাত থেকেই এই ঘটনার প্রতিবাদে ধরনায় বসে গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেট্রো চ্যানেলে কেন্দ্র সরকারের বিরুদ্ধে প্রতিবাদে শামিল হয়েছেন তিনি।

শুক্রবার সিবিআই প্রধান বাছা নিয়ে এই নিয়ে দ্বিতীয়বার বৈঠকে বসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে তিন সদস্যের হাই পাওয়ার কমিটি। দু'বার বৈঠক নিষ্ফলা হওয়ার পর সিবিআই প্রধান হিসাবে কেন্দ্র ঋষি কুমার শুক্লার নাম ঘো