১৫ মিনিটের বক্তব্যে ‘মোদী ম্যাজিকে’ ডুব মতুয়াদের


ঠাকুরনগর (উত্তর চব্বিশপরগণা): সাম্প্রতিক কালে এটিই বোধহয় প্রধানমন্ত্রীর সবচেয়ে ছোট ভাষণ। ঠাকুরনগরের জনসভায় সব মিলিয়ে প্রায় ১৫ মিনিট বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী৷ আর তাতেই যেন ডুবে রইলেন বাংলার মতুয়া সম্প্রদায়ের মানুষরা।
 
সদ্য ঘোষণা হওয়া বাজেট থেকে লোকসভায় পাশ হওয়া 'নাগরিকত্ব বিল' নিয়ে মঞ্চে বক্তব্য রাখছেন প্রধানমন্ত্রী। নিচে "জয় হরি বোল" এবং "মোদীইইইইই, মোওওওদী" ধ্বনি একসঙ্গে মিশে গিয়ে এক অদ্ভুত পরিবেশ তৈরি হয়েছে। ভিড়ের মধ্যে গুঞ্জন, "এই প্রথম কোনও প্রধানমন্ত্রী মতুয়াদের কথা শুনতে ঠাকুরনগরে এলেন।"

প্রধানমন্ত্রীর কপ্টার হেলিপ্যাডে নামার আগে আকাশ পথে ঠাকুরনগরের মাঠের উপরে চক্কর দিচ্ছে। ঠিক তখনই মাঝ পথে বলা থামিয়ে দিতে হয় মঞ্চে থাকা বিজেপি নেতাকে। কারণ ঠাকুরনগরের মাঠ তখন প্রধানমন্ত্রীকে শুনতে চাইছে।

২০১৪ সালের লোকসভা ভোটের আগে সংবাদমাধ্যমে চর্চায় ছিল 'মোদী ম্যাজিক" শব্দটি। সে সময় ভোটবাক্সেও যে নরেন্দ্র মোদী ম্যাজিক দেখিয়েছিলেন তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু ৫ বছর পর? ষাটোর্ধ্ব মানুষটিকে ঘিরে এখনও কী রয়েছে সেই উন্মাদনা? সে নিয়ে বিতর্ক থাকতে পারে। কিন্তু এর উত্তরে ঠাকুরনগরের মাঠ অবশ্যই হ্যাঁ বলবে।

যদিও মোদী ম্যাজিকে ভেসে যাওয়া মতুয়াদের যে সমর্থন ঠাকুরনগরের মাঠে দেখা গেল তার কতটা সামনের লোকসভা নির্বাচনে ভোট বাক্সে পড়বে তা অবশ্য সময়ই বলবে।