কমবে আয়করের বোঝা? আজ বাজেটে আদৌ কি হবে প্রত্যাশা পূরণ?


আর মাত্র কিছুক্ষণের অপেক্ষা। আর  তারপরই  পেশ হতে চলেছে অন্তবর্তী বাজেট।  এই বাজেটে কি তবে আয়করের বোঝা কমবে? বাড়বে মধ্যবিত্তের সঞ্চয়? আপাতত এই প্রশ্নই আম জনতার মনে। লোকসভা নির্বাচনের আগে এই বাজেট পেশ কার্যত নরেন্দ্র মোদীর অগ্নি পরীক্ষাই বটে।

তবে অর্থনীতিবিদদের মতে, এনডিএ সরকার ফের ক্ষমতায় এলে কোন পথে চলবে, তারই কিছুটা আভাস মিলবে এদিনের বাজেটে। অনেক বিশেষজ্ঞদের মতে, নাম অন্তবর্তী হলেও আদতে নাকি পূর্ণ বাজেটই পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পীযূষ গোয়েল।

লোকসভা নির্বাচনে ফের ক্ষমতায় ফিরতে মরিয়া মোদী সরকার। এমনিতেই কৃষি ঋণ মকুবের প্রতিশ্রুতি দিয়ে বিজেপির হাত থেকে তিনটি রাজ্য ছিনিয়ে নিয়েছে কংগ্রেস। ফলে কৃষকদের পাশে টানার চেষ্টা করবে সরকার। পাশাপাশি আয়কর ছাড়ের উর্ধ্বসীমা ২.৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ৩.৫ পর্যন্ত লক্ষ টাকা পর্যন্ত করতে মোদী সরকার করতে পারে বলে জল্পনা। লক্ষ্য একটাই, মধ্যবিত্তের ভোটব্যাঙ্ককেও মজবুত করা।

আয়কর ছাড়ের উর্ধ্বসীমা বাড়ানোর সঙ্গে আয়করের হারও বদলে করের বোঝা কমানোর চেষ্টা করা হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এবারের বাজেটে ৮০ সি ধারায় করমুক্ত সঞ্চয়ের সীমা বাড়তে পারে বলেও মনে করছেন অর্থনীতিবিদরা। লোকসভা নির্বাচনের আগে বাজেটে যদি আয়করে বেশি ছাড়ের সুযোগ করে দেয় সরকার, তাহলে নিমেশেই মধ্যবিত্তের মন জয় করতে পারবে বলে মনে করছেন তাঁরা।