লোকসভার আগেই বড়সড় সাফল্য মোদী সরকারের, মালিয়ার প্রত্যর্পণে রাজি ব্রিটেন


লিকার ব্যারন বিজয় মালিয়াকে অবশেষে প্রত্যর্পণে রাজি হল ব্রিটেন। সোমবার ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রক এই প্রত্যার্পণ মঞ্জুর করে। ফলে তাঁকে খুব শীঘ্রই ফেরানো হতে পারে ভারতে। এই প্রত্যর্পণ সম্ভব হলে লোকসভা নির্বাচনের আগে বড় সাফল্য পাবে কেন্দ্রের মোদী সরকার। এর ফলে বিরোধী শিবিরের অস্ত্র কেড়ে নিতেও সক্ষম হবে তারা।

সোমবার ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব প্রত্যর্পণের নথিপত্রে সই করে। তবে এই প্রত্যর্পণের নির্দেশের বিরুদ্ধে আবেদন করার জন্য ১৪ দিন সময় পাবেন বিজয় মালিয়া। মোদী সরকার চাইছে লোকসভার আগেই তাঁকে দেশে ফিরিয়ে মাস্টারস্ট্রোক দিতে। পরিস্থিতি তার অনুকূলেই এগোচ্ছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

প্রত্যার্পণ মামলায় এমনিতেই বেশ চাপে ছিলেন মালিয়া। তাঁর বেশ কিছু দাবি খারিজ করে দেয় ব্রিটেনের আদালত। তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করার সিদ্ধান্ত নেওয়ার পরই ঋণের ১০০ শতাংশ টাকা ফেরত দিতে চান মালিয়া। উল্লেখ্য, লিকার ব্যারন বিজয় মালিয়া বিরুদ্ধে ৯ হাজার কোটি টাকার ঋণখেলাপির অভিযোগ রয়েছে।

২০১৬ সালে ঋণখেলাপি করে দেশ ছেড়ে লন্ডনে পালিয়ে যান বিজয় মালিয়া। এরপর ইংল্যান্ডের আদালতেও তাঁর বিরুদ্ধে মামলা হয়। তাঁকে আদালতে হাজিরাও দিতে হয়। এরই মধ্যে তাঁকে ভারতে প্রত্যর্পণের আবেদন জানানো হয়। অবশেষে সেই দাবিতে সিলমোহর পড়ল।